২১ মার্চ, ২০১৭ ২২:২৫

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি নাদিম, সম্পাদক জয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি নাদিম, সম্পাদক জয়

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংসদের নতুন কমিটি গঠিত হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ৮ টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দ্বীন মুক্তমঞ্চে জাবি সংসদের ২৭ তম সম্মেলনের শেষ দিনের সভায় এ কমিটি ঘোষণা করা হয়।

এতে ইতিহাস বিভাগের ৪১তম আবর্তনের শিক্ষার্থী ইমরান নাদিমকে সভাপতি এবং চারুকলা বিভাগের ৪২তম আবর্তনের শিক্ষার্থী নজির আমিন চৌধুরী জয়কে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট এ কমিটি ঘোষণা করা হয়। নাদিম গত কমিটির সহ-সভাপতি এবং নজির আমিন চৌধুরী জয় কোষাধ্যক্ষ ছিলেন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ-সভাপতি শফিকুল ইসলাম ও অলিউর রহমান সান, সহ-সাধারণ সম্পাদক সৌমিত্র সাহা পার্থ, সিয়াম রায়হান ও মীর রুম্মান ওয়ালী, সাংগঠনিক সম্পাদক অরিফুল ইসলাম অনিক, কোষাধ্যক্ষ শোয়েবুর রহমান, দপ্তর সম্পাদক সালমান মাহফুজ, শিক্ষা ও গবেষণা সম্পদক সরদার জাহিদুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক চন্দন দীপ মিত্র, স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক হাবিব বিন মাহমুদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুশান্ত কুমার পাল, সাংস্কৃতিক সম্পাদক রাকিবুল হক, পরিবেশ ও সমাজ কল্যাণ সম্পাদক কাবেরী সুলতানা জ্যোতি, ক্রীড়া সম্পাদক মিখা পিরেগু।

এছাড়া কার্যকরী সদস্য হিসেবে রয়েছেন দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল, আবিদ সরকার সোহাগ, শাদ আশরাফ, নাইমুল আলম মিশু, সৌভিক ভট্টাচার্য, শাহাদাৎ হোসাইন স্বাধীন, সুলতানা জাহান, অন্তু শাহরিয়ার, তুষার ধর, অরন্যক পৃথিবী, রিফাত খান অনিক, তাসনুভা তাজিন ইভা, নুসরাত তুবা। 

এর আগে সন্ধ্যায় আলোচনা সভায় ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লুনা নুর বলেন, “আমরা ছাত্র ইউনিনের নেতৃত্বে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণ বিরোধী আন্দোলন করেছিলাম, আমরা সারা দেশের নারী নির্যাতন রিরোধী আন্দোলনের সাথে একটি সুস্পষ্ট পার্থক্য করেছিলাম। সে আন্দোলন কেবল একজন ধর্ষণকারীর বিরুদ্ধে আন্দোলন ছিলো না, সেটি ছিলো ধর্ষনের রাজনীতির বিরুদ্ধে, ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে। ইউনিয়নের ক্ষমতা হয়তো সীমিত, কিন্তু তাদের দৃঢ়তা পাহাড় সমান। এই সংগঠন গত ৬৮ বছর ধরে বাংলার মানুষকে অসাম্প্রদায়িকতার স্বপ্ন দেখিয়েছে।” 

দর্শন বিভাগের শিক্ষক অধ্যাপক আনোয়ারুল্লাহ ভুঁইয়া বলেন, “একটি দুঃস্বপ্নের মধ্য দিয়ে আমরা বসবাস করছি। সাম্প্রদায়িকতা, ধর্মনিরপেক্ষতার যে স্বপ্ন নিয়ে স্বাধীনতা যুদ্ধ হয়েছিলো, সে স্বপ্ন আজ অনেকটাই হতাশায় রূপ নিয়েছে। মুক্তিযুদ্ধের আদর্শের কথা বলে রাষ্ট্রের টাকা ব্যয় করে পাঠ্যপুস্তকে হেফাজতের ১৩ দফা বাস্তবায়ন করা হচ্ছে,  আমরা এই ধরনের ভুঁইফোড় আদর্শ চাই না। এই অবস্থার পরিবর্তনের জন্য, মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নের জন্য ছাত্র ইউনিয়ন কাজ করে যাচ্ছে।” 

আলোচনা সভা শেষে মুক্তমঞ্চে নাট্যদল বাতিঘরের প্রযোজনায় নাটক ‘ঊর্ণাজাল’ প্রদর্শন করা হয়।

 

বিডি প্রতিদিন/২১ মার্চ ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর