২০ এপ্রিল, ২০১৭ ১৬:৩১

'বিশ্ববিদ্যালয়ের নামে সার্টিফিকেট বাণিজ্য করতে দেয়া হবে না'

নিজস্ব প্রতিবেদক, সিলেট

'বিশ্ববিদ্যালয়ের নামে সার্টিফিকেট বাণিজ্য করতে দেয়া হবে না'

বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার নামে কাউকে সার্টিফিকেট বাণিজ্য করতে দেয়া হবে না বলে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার সকালে সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, একসময় ব্যবসার উদ্দেশ্যে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছিল। ২০১০ সালে আইন করে এগুলোকে একটি নীতিমালার মধ্যে আনা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নামে এখন কাউকে ব্যবসা বা সার্টিফিকেট বাণিজ্য করতে দেয়া হচ্ছে না।

শর্তপূরণ না করে কেউ বিশ্ববিদ্যালয় চালাতে পারবেন না উল্লেখ করে শিক্ষামন্ত্রী আরও বলেন, নির্ধারিত সময়ের মধ্যে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে যেতে হবে। শর্তপূরণে যারা ব্যর্থ হবে তাদের অনুমোদন বাতিল করা হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকুরি পেতে কোন বৈষম্যের শিকার হবেন না উল্লেখ করে মন্ত্রী বলেন, সবার জন্য সরকারি সুযোগ উন্মুক্ত। যার যার মেধা দিয়ে সুযোগ কাজে লাগাতে হবে।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সালেহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মো. ফরাসউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, প্রধানমন্ত্রীর সহকারি একান্ত সচিব সাইফুজ্জামান শিখর, ডিবিসি টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মঞ্জুরুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের সহকারি প্রক্টর অ্যাডভোকেট আব্বাস উদ্দিনের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর প্রমুখ।

 

বিডি প্রতিদিন/২০ এপ্রিল, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর