২৪ এপ্রিল, ২০১৭ ১৬:৫৬

শিক্ষাব্যয় বৃদ্ধি ও ‘কৌশলপত্র’ বাতিলের দাবিতে রাবিতে বিক্ষোভ সমাবেশ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

শিক্ষাব্যয় বৃদ্ধি ও ‘কৌশলপত্র’ বাতিলের দাবিতে রাবিতে বিক্ষোভ সমাবেশ

অর্থমন্ত্রীর উচ্চ শিক্ষাখাতে ব্যয়ভার পাঁচগুন বৃদ্ধির ঘোষণা ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০ বছর মেয়াদী ‘কৌশলপত্র’ বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা। আজ বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে তাদের দলীয় টেন্টে এসে সমাবেশে মিলিত হয় তারা। 

সমাবেশে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাবেক সভাপতি সোহরাব হোসেন বলেন, ‘গত ৩০ মার্চ অর্থমন্ত্রী উচ্চ শিক্ষার ব্যয়ভার পাঁচগুন বৃদ্ধির বিষয়ে যে ঘোষণা দিয়েছেন তা ২০ বছর মেয়াদী কৌশলপত্র ইউজিসি বিশ্বব্যাংকের পরামর্শে হয়েছে। উচ্চ শিক্ষাখাতে বর্তমানে যে বরাদ্দ সেটা কমিয়ে এনে ৭০ শতাংশে নামিয়ে আনবে। এই চক্রান্ত থেকেই অর্থমন্ত্রীর এ ঘোষণা এসেছে। এ চক্রান্তের অংশ হিসেবে বিভিন্ন নামে-বেনামে বেতন ফি, ভর্তি ফি, সেমিস্টার ফিসহ বিভিন্ন বাণিজ্যিক কোর্স চালু করার মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়কে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হচ্ছে।’

এসময় রাবি পাঠক ফোরামকে জমি বরাদ্দের ব্যাপারে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় একটা সংগঠনকে সিন্ডিকেটের মাধ্যমে জমি বরাদ্দ দিয়েছে। বর্তমানে রাকসুতে প্রতিনিধিত্ব নেই, শিক্ষা-গবেষণা বরাদ্দ নেই। অথচ বিশ্ববিদ্যালয়ের জমি দেওয়া হচ্ছে পাঠক ফোরামের মতো বিসিএসধর্মী ও কোচিং সেন্টারধর্মী সংগঠনকে। আমরা মনে করি এই বিশ্ববিদ্যালয় কোনো কোচিং সেন্টার নয়, এটা কোনো বিসিএস তৈরির কারখানা নয়। 

এসময় সভাপতি লিটন দাস, সাধারণ সম্পাদক আল-আমীন প্রধান তারেক, দপ্তর সম্পাদক রিফাত আরা সালমা সুমি, প্রচার ও প্রকাশনা সম্পাদক মুহতাসীম রাফিদ খান তূর্য প্রমুখ নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর