২৬ এপ্রিল, ২০১৭ ১৪:২৭

রাবিতে রমেল চাকমা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাবিতে রমেল চাকমা হত্যার বিচারের দাবিতে মানববন্ধন

রাঙামাটির নানিয়ারচর সরকারি কলেজের পরীক্ষার্থী রমেল চাকমাকে হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত করে বিচার দাবি করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এছাড়া পার্বত্য চট্টগ্রামের অস্থায়ী সেনা ক্যাম্প প্রত্যাহারের দাবি করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে তারা। বুধবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে সাধারণ জুম্ম শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়। 

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আমিরুল ইসলাম বলেন, বাংলাদেশের সংবিধানের ২৭ ও ৩১ ধারায় প্রতিটি নাগরিকের জন্য সমান অধিকার, সমান সম্মান ও নিরাপত্তার কথা থাকলেও পাহাড়িদের মৌলিক অধিকার দেওয়া হচ্ছে না। যদিও একসময় পাহাড়ে সশস্ত্র সংগ্রাম ছিল তাতে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছিল। এই কারণেই ১৯৯৭ সালে শান্তি চুক্তি করা হয়। সেই শান্তি চুক্তির কোনো ধারাই বর্তমানে বাস্তবায়ন করা হচ্ছে না। যার ফলে পাহাড়ে শান্তি আসছে না।

তিনি আরো বলেন, রমেল চাকমাকে প্রচন্ড নির্যাতন করে হত্যা করা হয়েছে। রমেল চাকমাসহ যতগুলো ‘হত্যাকাণ্ড’ ঘটেছে সবগুলোর বিচার বিভাগীয় তদন্তের ও দোষীদের শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। সেই সঙ্গে পার্বত্য চট্টগ্রামে যেসব অস্থায়ী সেনা ক্যাম্প রয়েছে সেগুলো প্রত্যাহার করতে হবে।

হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অরুণ বিকাশ চাকমার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন রাসেল চাকমা, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতি ভূষণ মাহাতোব, ছাত্র ইউনিয়ন রাবি শাখার সভাপতি এম শাকিল হোসেন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি লিটন দাস, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি দীপেন চাকমা প্রমুখ।

 

বিডি প্রতিদিন/২৬ এপ্রিল ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর