Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৮ মে, ২০১৭ ১৪:৩৪ অনলাইন ভার্সন
আপডেট :
ইবিতে খুলনা বিভাগীয় বিতর্ক উৎসব
ইসলাসমী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
ইবিতে খুলনা বিভাগীয় বিতর্ক উৎসব

‘যুক্তি দিয়ে মুক্ত হোক রবি-লালনের ভূমি’-এই স্লোগানকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘ইকো ফুড চতুর্থ এনডিএফ বিডি খুলনা বিভাগীয় বিতর্ক উৎসব-২০১৭’ অনুষ্ঠিত হয়েছে।  

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফবিডি) ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে এ বিতর্ক উৎসব অনুষ্ঠিত হয়।

 

উৎসবের অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে আলোচনা অনুষ্ঠানে মিলিত হয়।  

ইবি ডিবেটিং সোসাইটির সদস্য ইসমেত জেরিন বিনতে নিজামের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের (এনডিএফবিডি) পরিচালক এ কে এম শোয়েব।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইবি ডিবেটিং সোসাইটির মডারেটর অধ্যাপক ড. মামুনুর রহমান। এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এনডিএফবিডি-এর উপদেষ্টা শামিম রেজা, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা শহিদুল আলম সাচ্চু, ইকো ফুড-এর জিএম কাজী রুহুল আমিন প্রমুখ।

বিতর্ক উৎসবে ইসলামী বিশ্ববিদ্যালয়সহ খুলনা বিভাগের ১০ জেলার সেরা ২২৪টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দুই হাজার শিক্ষার্থী  এ বিতর্ক উৎসবে অংশ গ্রহণ করেন।  

এ বিতর্ক উৎসবে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশেন, কথা বলার বাচন ভঙ্গি ও উচ্চারণের উপর প্রশিক্ষণ, আঞ্চলিক বিতর্ক, ক্যারিয়ার নির্বাচন, কমেডি বিতর্ক উপস্থাপন ও বিতর্কের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। এছাড়া অনুষ্ঠানে ‘সুশাসনই পারে জঙ্গিবাদ দূর করতে’ ও ‘তৃতীয় বিশ্ব যুদ্ধের জন্য ট্রাম্প দায়ী থাকবে না’ এই বিষয়ের উপর দুইটি আলাদা বিতর্ক উপস্থাপন করা হয়। অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের এনডিএফবিডি কর্তৃক সনদ প্রদান করা হয়।  

বিডি প্রতিদিন/১৮ মে ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow