২৩ মে, ২০১৭ ১৬:৫০

হাবিপ্রবি'র নতুন রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম

দিনাজপুর প্রতিনিধি

হাবিপ্রবি'র নতুন রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার হিসেবে যোগদান করেছেন প্রফেসর ড. মো. সফিউল আলম। 

আগামী ৬ মাসের জন্য তাঁকে রেজিস্ট্রার হিসেবে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হয়।

প্রফেসর মো. ড. সফিউল আলম ১৯৫২ সালে বর্তমান পঞ্চগড় জেলার বোদা উপজেলার নাঠুয়াপাড়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ১৯৭৮ সালে রাশিয়ার মস্কো’র প্রেট্রিস লুমুম্বা পিপলস ফ্রেন্ডশিপ বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে এমএস এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে কৃতিত্বের সাথে পিএইচডি ডিগ্রী লাভ করেন। 

প্রফেসর মো. ড. সফিউল আলম ১৯৮১ সালে তৎকালীন পটুয়াখালী কৃষি কলেজে সহকারী অধ্যাপক পদে যোগদান করেন। এরপর ১৯৯১ সালে তৎকালীন হাজী মোহাম্মদ দানেশ কৃষি কলেজ, দিনাজপুরে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন এবং ১৯৯৬ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতিপ্রাপ্ত হন। ২২ আগস্ট ১৯৯৬ থেকে ১৬ জুন ১৯৯৯ পর্যন্ত  তৎকালীন পটুয়াখালি কৃষি কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। ১৯৯৯ সালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট এর ডীন হিসেবে যোগদান করেন। দেশি বিদেশী জার্নালে তাঁর ৬০টির অধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

ড. মো. সফিউল আলম বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশন এসেসিয়েশন, এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ, বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনসহ বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের সম্মানীত সদস্য।

বিডি-প্রতিদিন/২৩ মে, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর