২৩ মে, ২০১৭ ১৮:০৩

৯ বছরেও প্রো-ভিসিহীন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

সৌম্য সরকার, বেরোবি থেকে:

৯ বছরেও প্রো-ভিসিহীন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

দেশের প্রায় সকল সরকারী বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি নিয়োগ দেয়া হলেও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বরাবরেই গুরুত্বপূর্ণ এই পদটি শূন্য থাকছে। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার নয় বছরে তিনজনকে উপাচার্য হিসেবে নিয়োগ দেয়া হলেও প্রো-ভিসি পদে এখন পর্যন্ত কাউকে নিয়োগ দেয়া হয়নি। বিগত তিন উপাচার্যের কেউই প্রো-ভিসি পদে নিয়োগের কোন উদ্যোগও নেয়নি। ফলে উপাচার্যের সাময়িক অনুপস্থিতিতে বারবার স্থবির হয়ে পড়ছে বিশ্ববিদ্যালয়টি।

গত ৬ মে চার বছরের নির্ধারিত মেয়াদ শেষে ক্যাম্পাস থেকে প্রস্থান করেন সদ্য সাবেক উপাচার্য ড. একে এম নুর-উন-নবী। তার প্রস্থানের পরই প্রো-ভিসি পদে নিয়োগের বিষয়টি বেশ আলোচনায় আসে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা প্রো-ভিসি পদে নিয়োগের জন্য জোরালো দাবিও জানাচ্ছেন।

প্রো-ভিসি নিয়োগ প্রসঙ্গে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে শিক্ষকতা করে আসা একাউন্টিং এ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষক ও সাবেক প্রক্টর শাহীনুর রহমান বলেন, প্রত্যেকটি বিশ্ববিদ্যালয়ের জন্য প্রো-ভিসির পদটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঢাকার বাইরের বিশশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যকে বিভিন্ন কাজে ঢাকায় থাকতে হয়। এ সময় একজন প্রো-ভিসি থাকলে বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের কোন শূন্যতা থাকে না। আর বেগম রোকেয়া বিশশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত কোন প্রো-ভিসি নিয়োগ দেয়া হয়নি। ফলে উপাচার্যের অনুপস্থিতি বারবার স্থবিরতা সৃষ্টি করেছে।

সাবেক প্রক্টর শাহীনুর রহমান আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে ভিসি ও প্রো-ভিসি থাকলে প্রশাসনিক কাজের বিকেন্দ্রীকরণ সম্ভব। এতে ভিসি উন্নত বিশ্ববিদ্যালয় ও সরকারের সাথে সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে একাডেমিকসহ সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করতে পারেন। অন্যদিকে প্রো-ভিসি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ একাডেমিক ও প্রশাসনিক কাজে শৃঙ্খলা ধরে রাখতে পারেন।

প্রো-ভিসি নিয়োগে সাবেক তিন উপাচার্যের ভূমিকা প্রসঙ্গে শাহীনুর রহমান বলেন, সাবেক তিন উপাচার্য মনে করতেন প্রো-ভিসি নিয়োগ হলে প্রশাসনে মতবিরোধ সৃষ্টি হতে পারে। এই শঙ্কা থেকে নিজেদের ক্ষমতা সমুন্নত রাখতে সাবেক তিন উপাচার্যের কেউই প্রো-ভিসি পদে নিয়োগে এগিয়ে আসেননি। সাবেক তিন উপাচার্যের এমন চিন্তার সমালোচনা করে তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় আইনে প্রো-ভিসি পদটি সংরক্ষণ করা হয়েছে। এরপরও এই পদটি শুন্য রাখার অর্থ জাতীয় সংসদকে অবমাননা করা। 

ব্যক্তিগতভাবে প্রো-ভিসি নিয়োগের জোর দাবি রেখে সাবেক প্রক্টর শাহীনুর রহমান আরও বলেন, বেগম রোকেয়া বিম্ববিদ্যালয়ে এখন পর্যন্ত কোন বিধি-প্রবিধি-সংবিধি তৈরি হয়নি। উপাচার্য ক্যাম্পাসের বাইরে গেলেই অভিভাবকহীন হয়ে পরে ক্যাম্পাস। তাই সুষ্ঠুভাবে ক্যাম্পাস পরিচালনায় প্রো-ভিসির বিকল্প নেই। অতি দ্রুত এই পদটিতে নিয়োগ দেয়া জরুরি।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্নের শিক্ষক ও শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ বলেন, বিশ্ববিদ্যালয় এখন উপাচার্য শূন্য। যিনি উপাচার্য হিসেবে আসবেন প্রো-ভিসি নিয়োগে তাকে জোর পদক্ষেপ নিতে হবে। 

বিডি-প্রতিদিন/২৩ মে, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর