২৩ মে, ২০১৭ ১৯:৩৮

অপরিকল্পিত ভবন ও ভাস্কর্য নির্মাণ বন্ধের দাবিতে কুবিতে মানববন্ধন

কুমিল্লা প্রতিনিধিঃ

অপরিকল্পিত ভবন ও ভাস্কর্য নির্মাণ বন্ধের দাবিতে কুবিতে মানববন্ধন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) অপরিকল্পিত ভবন ও ভাস্কর্য নির্মাণ বন্ধ, ভূমি অধিগ্রহণসহ কয়েকটি দাবিতে মানববন্ধন ও সংক্ষিপ্ত সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। ‘উন্নয়নের নামে বস্তি বানানো চলবে না’, ‘অবিলম্বে ভূমি অধিগ্রহণ কর’, ‘অপরিকল্পিত ভবন নির্মাণ বন্ধ করো’, ‘দীর্ঘ মেয়াদী পরিকল্পনা চাই’ ইত্যাদি স্লোগান সম্বলিত পোস্টার হাতে নিয়ে এ মানববন্ধন করে শিক্ষার্থীরা। মঙ্গলবার ক্যাম্পাসের কাঁঠালতলায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে ভবন নির্মাণের জন্য আনা নির্মাণ সামগ্রী সরিয়ে নিতে ২৪ ঘণ্টা সময়সীমা বেঁধে দিয়ে উপাচার্যকে একটি স্মারকলিপি দেয় শিক্ষার্থীরা। 

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ে পরিকল্পিত উন্নয়নের রুপরেখা থাকে। কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে এরকম কোন পরিকল্পনা নেই। ছাত্র হলের মাত্র কয়েক হাত দূরেই ছাত্রী হল নির্মাণের কাজ চলছে। দুইটি ছাত্র হলের পাশে যে জায়গা আছে তা কোন ভবন নির্মাণের জন্যই উপযোগী নয়। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেখানে ছাত্রী হল নির্মাণের কাজ করছে। 

মানববন্ধনে বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের জন্য বিশাল পরিসরের জায়গা দরকার, কিন্তু প্রশাসন মাত্র কয়েক হাতের মধ্যে ভবনের পাশে ভাস্কর্য নির্মাণ করছে। মানববন্ধনে ভূমি অধিগ্রহণ, অপরিকল্পিত ভবন নির্মাণ বন্ধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সংযোগ রাস্তা নির্মাণ, স্বতন্ত্র জায়গায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থপানসহ বেশ কয়েকটি দাবি জানান। শিক্ষকরাও একাত্মতা পোষণ করে মানববন্ধনে যোগ দেন।

উল্লেখ্য, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের মূল ফটক সংলগ্ন সড়কের উপর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ও কাজী নজরুল ইসলাম হলের কয়েক হাত দূরেই ১৩ কোটি টাকা ব্যয়ে ছাত্রীদের জন্য নির্মাণ করা হচ্ছে ৩০০ শয্যা বিশিষ্ট নতুন একটি আবাসিক হল। প্রশাসনিক ভবনের নীচেই খুবই সংকুচিত জায়গায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণের কাজ চলছে। একাডেমিক ভবন (পশ্চিম) এর পাশেই নতুন একটি ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে।

 

বিডি প্রতিদিন/২৩ মে ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর