২৪ মে, ২০১৭ ১১:০৪

দেশের একমাত্র বিরল রোগে আক্রান্ত জাবির তিথি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

দেশের একমাত্র বিরল রোগে আক্রান্ত জাবির তিথি

সংগৃহীত ছবি

দেশে শনাক্ত হয়েছে নতুন রোগ হেমোফেগোসাইটিক লিম্ফো হিস্টোসাইটোসিস (এইচএলএইচ)। রোগটিতে আক্রান্তে দেশের একমাত্র রোগী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শিরিন আক্তর তিথি। 

এইচএলএইচ নামে পরিচিত রোগটি বিশ্বের অন্যতম বিরল রোগগুলোর একটি। সারাবিশ্বে গড়ে প্রতি ১০ লাখে মাত্র একজন এ রোগে আক্রান্ত হয় বলে জানা গেছে। সাধারণত রোগ প্রতিরোধের জন্য মানুষের শরীরে কিছু টি-সেল ও এনকে সেল থাকে। যার কাজ যেকোনো জীবাণু ধ্বংস করা। কিন্তু কোনো কারণে ইমুনি সিস্টেম ওভারঅ্যাক্টিভ হয়ে গেলে এসব সেল শরীরের উপকারী রক্তের সেল ধ্বংস করতে শুরু করে। এতে ধীরে ধীরে লিভার, প্লীহা ও মস্তিস্কের সেল ধ্বংস হয়ে রোগী মৃত্যুর দিকে ধাবিত হয়।

বিরলতম এই রোগে আক্রান্ত হওয়া তিথি বর্তমানে কলকাতার টাটা মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন। তিথির পরিবারে বাবা-মা ছাড়া রয়েছে এক ছোট ভাই। সুস্থ জীবনে ফিরে আসতে তিথির চিকিৎসায় প্রয়োজন প্রায় ৭৫ লাখ টাকা। এত টাকা তার পরিবারের পক্ষে যোগান দেওয়া সম্ভব নয় বলেই দেশের বিত্তবানদের সহায়তা চেয়েছে তিথির পরিবার ও তার বন্ধুরা। সহযোগিতা সংগ্রহে বসে নেই তার সহপাঠিরা। সেই সাথে তিথিকে বাঁচাতে মাঠে নেমেছে তার বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরাও।

তিথিকে আর্থিক সহায়তা পাঠানোর ঠিকানা:
বিকাশ নম্বর- ০১৭৪৯২৭৭৫০১, ০১৯৮৪৭৪০৮৮৫, রকেট নম্বর- ০১৭৪৯২৭৭৫০১৭।

এছাড়াও সাহায্য পাঠানো যাবে, হিসাব নম্বর-১২৭১০১০০৭০৩৭০ (সৈয়দ মোহাম্মদ জোবায়ের), ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, 
হিসাব নম্বর- ০২০০০০৯৬২১১১৮ (ইসমত জাহান চন্দ্রা), অগ্রণী ব্যাংক লিমিটেড, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা।


বিডি প্রতিদিন/২৪ মে ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর