৪ জুন, ২০১৭ ১৪:৪৩

মামলা প্রত্যাহারসহ ৮ দাবিতে জাবিতে মানববন্ধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

মামলা প্রত্যাহারসহ ৮ দাবিতে জাবিতে মানববন্ধন

সড়ক দুর্ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুই ছাত্র নিহতের ঘটনাকে কেন্দ্র করে আন্দোলনরত শিক্ষার্থীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা মামলা প্রত্যাহারসহ ৮ দফা দাবিতে মানববন্ধন করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। 

রবিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ’র ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস এর সঞ্চালনায় মানবন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন। মামলা প্রত্যাহার, সার্বিক ঘটনা তদন্তে গঠিত তদন্ত কমিটি পুর্নগঠন, আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলাকারীদের বিচার, প্রক্টরের জবাবদিহিতা, অপরাধী চালককে খুঁজে বের করে আইনের আওতায় আনা, নিহত শিক্ষার্থীদের পরিবারকে ক্ষতিপূরণ দেয়া ও নিরাপদ সড়ক নিশ্চিত করার দাবি জানানো হয়।

মানববন্ধনে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নাসিম আখতার হোসাইন প্রশাসনকে উদ্দেশ্য করে বলেন, আপনারা আর শিক্ষার্থীদের নিদারুণ কষ্টের শিকারে পরিণত করবেন না, শিক্ষকদের বিরুদ্ধে শিক্ষার্থীদের দাড় করাবেন না। দায়িত্ব পালন না করতে পারলে সরে দাঁড়ান, তবু বিশ্ববিদ্যালয়কে বাঁচতে দিন। অবিলম্বে শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করুন। পাশাপাশি ঐদিনের ঘটনা তদন্তে গঠিত কমিটি থেকে প্রশাসনের বিভিন্ন পর্যায়ের দায়িত্বে থাকা লোকদের বাদ দিয়ে গ্রহণযোগ্য লোকদের দিয়ে তদন্ত কমিটি পুর্নগঠনের দাবিও জানাচ্ছি।

ইংরেজি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাহিদ তাসনিয়া জাহান রিয়া বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের শিক্ষার্থীদের সাথে এক ধরনের প্রতিহিংসামূলক আচরণ করছে এবং সংকটের মধ্যে ঠেলে দিচ্ছে। আমরা প্রশাসনের এসব কাজের প্রতিবাদ জানাচ্ছি এবং মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট ও জাবি সাংস্কৃতিক জোটের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। 

শিক্ষকদের মধ্যে আরও উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক একেএম শাহনাওয়াজ, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চৌধুরী ও মির্জা তাসলিমা সুলতানা, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নইম সুলতান ও শামছুল আলম সেলিম, দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, ফার্মেসী বিভাগের অধ্যাপক মাফরুহী সাত্তার, গণিত বিভাগের অধ্যাপক মো. শরীফ উদ্দিন, মুহম্মদ নজরুল ইসলাম, পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক একেএম রাশিদুল আলম, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র সহযোগী অধ্যাপক মো. ফজলুল করিম পাটোয়ারী, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলি প্রমুখ। 

উল্লেখ্য, গত ২৬ মে ভোরে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের সিঅ্যান্ডবি এলাকায় বাসচাপায় নিহত হন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নাজমুল হাসান রানা এবং মাইক্রোবায়োলজি বিভাগের আরাফাত  হোসেন। এ ঘটনার প্রতিবাদে এবং নিরাপদ সড়ক নিশ্চিত করার দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।


বিডি প্রতিদিন/৪ জুন, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর