শিরোনাম
২০ জুলাই, ২০১৭ ১৯:৩৮

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী

বস্তুনিষ্ঠ সাংবাদিকতার ব্যাপারে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর এম. আব্দুস সোবহান বলেন, "নিরপেক্ষতার অর্থ হলো সত্য ও ন্যায়ের সাথে থাকা। মাঝামাঝি থাকা মানে নিরপেক্ষতা নয়। ভাল-খারাপ, সত্য-মিথ্যা, আলো-অন্ধকার এর মধ্যে মাঝামাঝি কিছু নেই, আপনাকে যেকোনো একটি অবস্থান গ্রহণ করতে হবে। তবে সত্যের পক্ষে থাকাটাই হলো নিরপেক্ষতা।" 

বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

এ সময় তিনি বলেন, "সাংবাদিকতায় কোন পক্ষপাতিত্ব নয় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে দেশ ও জাতির সেবা করতে হবে। দলমত নির্বিশেষে সত্য কে সত্য হিসাবে প্রকাশের মানসিকতা থাকতে হবে। আর এটাই নিরপেক্ষতা।"

তিনি আরও বলেন, "বাংলাদেশে বর্তমানে ফ্রি স্টাইল সাংবাদিকতার প্রচলন হয়েছে। অনেক সময়ই সাংবাদিকরা তাদের বস্তুনিষ্ঠতা থেকে সরে এসে খবর প্রকাশ করে থাকে। যা সমাজ ও দেশের জন্য হুমকিস্বরূপ। সাংবাদিকদের মনে রাখতে হবে তারা যদি মানুষের সামনে কোন ভুল খবর তুলে ধরে,  তাহলে সেটা শোধরানোর পূর্বেই অনেক সমস্যা তৈরি হয়ে যায়। যেকোন খবর প্রকাশের পূর্বে তা সম্পর্কে বিস্তারিত খোঁজ নিয়ে তারপরেই তা প্রকাশ করতে হবে।" 

প্রেসক্লাবের সভাপতি তাসলিমুল আলম তৌহিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইমদাদুল হক সোহাগের সঞ্চালনায় এতে প্রধান আলোচক ছিলেন ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি’র বাংলাদেশ ব্যুরো চীফ শফিকুল আলম। 

বিশেষ অতিথি ছিলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নজরুল ইসলাম, প্রেসক্লাবের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. আব্দুর রহমান সিদ্দিকী, বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার ও প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি শাকিল মেরাজ ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রেজাউল করিম রাজু প্রমুখ। এছাড়া অন্যদের মাঝে বক্তব্য দেন, প্রেসক্লাবের সাবেক সভাপতি বোখারী আজাদ জনি, ডালিম হোসেন শান্ত, সাইফুল্লাহ সাইফ, সাবেক সাধারণ সম্পাদক রহিদুল ইসলাম নীরব , সাবেক সহ-সভাপতি সরদার হাসান ইলিয়াছ তানিম, সাবেক সভাপতি বুলবুল আহমাদ ফাহিম, গোলাম রাসূল রনি প্রমুখ।

এর আগে সকাল ১০টার দিকে প্রেসক্লাব চত্বরে দিনব্যাপি এ অনুষ্ঠানে বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন ছাত্রউপদেষ্টা প্রফেসর ড. মিজানুর রহমান।। উদ্বোধন শেষে বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে বিশ^বিদ্যালয় ডীনস কমপ্লেক্স কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রকাশিত স্মরণিকার মোড়ক উন্মোচন করেন ভিসি এম আব্দুস সোবহান। এদিকে বিকাল ৩টায় প্রেসক্লাবের সাবেক সদস্যদের নিয়ে স্মৃতিচারণ ও সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

 

বিডি-প্রতিদিন/ ২০ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর