২১ জুলাই, ২০১৭ ০০:২৩

বেরোবি ও উজবেকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সমঝোতা স্মারকের উদ্যোগ

বেরোবি প্রতিনিধি:

বেরোবি ও উজবেকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সমঝোতা স্মারকের উদ্যোগ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সঙ্গে উজবেকিস্তানের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে অনুষ্ঠিত এক কলোক্যুইয়ামে মুখ্য আলোচক হিসেবে আলোচনার সময় উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব মসয়ূদ মান্নান এই উদ্যোগের কথা জানান।

'বাংলাদেশ-উজবেকিস্তান সম্পর্ক: অর্থনৈতিক সম্ভাবনার নয়া দিগন্ত' শীর্ষক কলোক্যুইয়ামে মুখ্য আলোচকের বক্তব্যে রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উজবেকিস্তানের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর সমঝোতার উদ্যোগ খুব দ্রুত নেয়া হবে। এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সে দেশের যে বিশ্ববিদ্যালয়ের সামঞ্জস্যতা আছে সেগুলোর সঙ্গে এই চুক্তি করতে পারলে দুই বিশ্ববিদ্যালয়েরই শিক্ষক-শিক্ষার্থীরা তাদের একাডেমিক বিষয়ের নানা দিক বিনিময় করতে পারবেন।

বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোরশেদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কলোক্যুইয়ামের উদ্বোধন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমুল্লাহ।

উদ্বোধনী বক্তব্যে ভিসি প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, আমরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় নিয়ে আর কোনো নেতিবাচক সংবাদ দেখতে চাই না। এখন থেকে আমরা ইতিবাচক সংবাদ হওয়ার মতো কাজ করতে চাই।

এদিকে, বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে 'রাষ্ট্রবিজ্ঞান কলোক্যুইয়াম'। কলোক্যুইয়ামের মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মোর্শেদ মান্নান। সভাপতিত্ব করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সাইদুর রহমান।

এছাড়াও গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে 'সম্প্রচার সাংবাদিকতায় শুদ্ধ উচ্চারণ' শীর্ষক উচ্চারণ কর্মশালা। কর্মশালায় সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন কারমাইকেল কলেজের সাবেক প্রফেসর মোহাম্মদ শাহ আলম, সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান ড. নজরুল ইসলাম। 

বিডি প্রতিদিন/২১ জুলাই ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর