২৩ জুলাই, ২০১৭ ১৮:৪১
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে

গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান ডিপ্লোমা পরীক্ষার ঘোষণার দাবিতে মানববন্ধন

প্রেস বিজ্ঞপ্তি

গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান ডিপ্লোমা পরীক্ষার ঘোষণার দাবিতে মানববন্ধন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্সের ২০১৫-১৬ সেশনের পরীক্ষা অদ্যবধি অনুষ্ঠিত হয়নি। গত ২৬ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে পরীক্ষার তারিখ নির্ধারিত থাকলে ঠিক পরীক্ষার পূর্ব রাতে বগুড়া এস বি সায়েন্স এ্যন্ড টেকনোলোজি কলেজের মালিক জনাব মো. নূরুল ইসলাম হাইকোর্টে পরীক্ষা স্থগিত চেয়ে আদলতে একটি মামলা দায়ের করেন । মহামান্য হাইকোর্ট মামলার প্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্সের ২০১৫-১৬ পরীক্ষার স্থগিত করার আদেশ জারী করেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা গ্রহণে একাধিকবার পদক্ষেপ গ্রহণ করলেও জনাব মো. নূরুল ইসলাম-এর মামলার কারণে আজ পর্যন্ত পরীক্ষা নেয়া সম্ভব হয়নি । ফলে ২৬ টি ইনস্টিটিউট এর  হাজার হাজার শিক্ষার্থী শিক্ষাজীবন বিপাকে পড়ে । নেমে আসে চরম হতাশা । অভিভাবক ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের শিক্ষাজীবন নিয়ে হন খুবই চিন্তিত। কারণ এর সাথে পরবর্তী ব্যাচের স্বাভাবিক পরীক্ষাগুলো অনুষ্ঠিত হতে পারছে না।

উল্লেখ্য,  বগুড়া এস বি সায়েন্স এ্যন্ড টেকনোলোজি কলেজের মালিক জনাব মো. নূরুল ইসলাম জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়মনীতিকে তোয়াক্কা না করে ইতিপূর্বেও এ ধরনের পরীক্ষার সুযোগ নিয়েছেন । যার ফলে জাতীয় বিশ্ববিদ্যালয় উক্ত প্রতিষ্ঠানকে ইতিপূর্বে একাধিকবার সতর্ক করে। প্রতিষ্ঠানটি বরাবরের মতোই এবারও তার নির্ধারিত আসনের চেয়ে কয়েকগুণ শিক্ষার্থী ভর্তি করে পরীক্ষা দেয়ার পায়তারা করে। এ ব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয় পদক্ষেপ গ্রহণ করলে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে একাধিক মামলা করে পরীক্ষা স্থগিত করে।

উক্ত ডিপ্লোমা কোর্সের অধিকাংশ শিক্ষার্থীই দরিদ্র পিতামাতার সন্তান এবং বিভিন্ন প্রতিষ্ঠানে অস্থায়ী ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত । যাদের চাকুরী স্থায়ীকরণ নির্ভর করে গ্রন্থাগার ও তথ্যবিজ্ঞান ডিপ্লোমা কোর্স সনদের উপর । ফলে আজ হাজার হাজার অস্থায়ী ভিত্তিতে চাকুরীরত শিক্ষার্থীদের চাকুরী সংকটাপন্ন । অনেকেরই চাকুরীর বয়স শেষ হয়ে যাচ্ছে । এমতাবস্থায়  আজ আমরা জীবন-মরণ সন্ধিক্ষণে উপনীত হয়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছি । আমাদের আন্দোলন বিশ্ববিদ্যালয় ও সরকারের বিরুদ্ধে নয় । বরং বিশ্ববিদ্যালয় ও সরকারের কাছে দাবি অচিরেই পরীক্ষার ব্যবস্থা করে আমাদের শিক্ষা জীবন ও চাকুরী বাঁচান । এ ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রী, মহামান্য হাইকোর্ট ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সুদৃষ্টি কামনা করছি। 

ইনফরমেশান সায়েন্স শিক্ষার্থী ফোরাম এর উদ্যেগে আয়োজিত ফোরাম যুগ্ন-আহ্বায়ক নূরুল আলম এর সঞ্চালনায় মানবন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রন্থাগার সমিতির মহাসচিব ড.মিজানুর রহমান।

জুনায়েদ আহম্মেদ এর সভাপতিত্বে উক্ত মানববন্ধন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন উক্ত ফোরামের সাংগঠনিক সম্পাদক এম কে এম মাসুম সহ বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষার্থী ফোরামের নেত্রীবৃন্দ।  

বিডি প্রতিদিন/ ২৩ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর