২৬ জুলাই, ২০১৭ ১৪:৫৬

যৌন হয়রানির অভিযোগে বহিষ্কৃত রাবির সেই শিক্ষককে পুনর্বহাল

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

যৌন হয়রানির অভিযোগে বহিষ্কৃত রাবির সেই শিক্ষককে পুনর্বহাল

যৌন হয়রানির অভিযোগে ২০১৩ সালে বহিষ্কৃত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহকারি অধ্যাপক শাওন উদ্দিনকে স্বপদে বহাল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত মঙ্গলবার রাতে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের এক বিশেষ সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। 

সিন্ডিকেট সদস্য অধ্যাপক আকতার ফারুক বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য নিশ্চিত করে বলেন, শিক্ষক শাওন হাইকোর্টে রিট করে চাকরিতে যোগদান করার বিষয়টি বৈধ করেছেন। গত বছরে তিনি হাইকোর্টে রিট করেন। কিন্তু রিটের বৈধতার কাগজ আসতে একটু দেরি হয়। গত সপ্তাহে কাগজ আসলে বিভাগে যোগদান করায় কোনো বাধা ছিল না।মঙ্গলবার রাতে সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তাকে তার বিভাগে যোগদান করার জন্য আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

উল্লেখ্য, যৌন হয়রানির অভিযোগে সহকারি অধ্যাপক শাওন উদ্দিনকে বিশ্ববিদ্যালয়ের ৪৫০তম সিন্ডিকেটের সভায় বহিষ্কার করা হয়েছিল। ওই শিক্ষকের বিরুদ্ধে ২০১২ সালে সেপ্টেম্বর মাসে যৌন হয়রানির অভিযোগ করেন বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগে বলা হয়েছিল- শিক্ষক শাওন উদ্দিন শ্রেণিকক্ষে ছাত্রীদের উদ্দেশে বলেন, '৫শ’ টাকা হলে তোমাদের চেয়ে অনেক এরিস্টক্র্যাট মেয়ে পাওয়া যায়'। এ মন্তব্যের পরপরই শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন এবং ওই শিক্ষকের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলে ক্লাস করতে অস্বীকৃতি জানান। এরই প্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে যৌন নিপীড়নবিরোধী সেল নৈতিক স্খলনের অভিযোগে ২০১২ সালে প্রণীত বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী নীতিমালা অনুযায়ী ওই শিক্ষককে চাকরি থেকে বহিষ্কারের সুপারিশ করেন। 


বিডি প্রতিদিন/২৬ জুলাই, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর