২৭ জুলাই, ২০১৭ ২০:০৬

শাবি শিক্ষককে শাস্তি, চার ছাত্রলীগকর্মী হল থেকে বহিষ্কার

শাবি সংবাদদাতা:

শাবি শিক্ষককে শাস্তি, চার ছাত্রলীগকর্মী হল থেকে বহিষ্কার

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আগস্ট মাসকে নিয়ে ‘কটুক্তি’র অভিযোগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মঞ্জরুল হায়দারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাকে সহকারী অধ্যাপক পদ থেকে পদাবনমন দিয়ে প্রভাষক করা হয়েছে। একইসাথে ছয় মাসের বাধ্যতামূলক ছুটি প্রদান এবং ৫০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। গত বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের জরুরী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
এদিকে কক্ষ ভাঙচুরের ঘটনায় শাবি ছাত্রলীগের স্থগিতকৃত কমিটির চার কর্মীকে হল থেকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার তাদের বহিষ্কার করা হয়।
শাবি শিক্ষক মঞ্জুরুল হায়দারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন রেজিস্ট্রার ইশফাকুল হোসেন। তিনি জানান, ছয় মাসের মধ্যে জরিমানার টাকা পরিশোধ করতে তাকে নির্দেশনা দেওয়া হয়েছে।
এ ব্যাপারে অভিযুক্ত মঞ্জুরুল হায়দার বলেন, ‘আগস্ট মাসে আমার ব্যক্তিগত কয়েকটি ইভেন্ট থাকায় আমি ফেসবুকে স্ট্যাটাস দেই। আর সেই স্ট্যাটাস নিয়ে বিতর্কের সৃষ্টি হলে সেটি ডিলেট করে দেই। আগস্ট মাস নিয়ে কোন তুচ্ছতাচ্ছিল্য করিনি।’ শাস্তির বিষয়ে কর্তৃপক্ষের কাছে আপিল করবেন বলেও জানান তিনি।
প্রসঙ্গত, গত ১৫ জুলাই মঞ্জুরুল হায়দার নিজের ফেসবুক অ্যাকাউন্টে ‘দিন গুণছি...আসছে আমার আনন্দের আগস্ট’ লিখে স্ট্যাটাস দেন। পরে ছাত্রলীগ নেতাকর্মীরা ওই শিক্ষকের কক্ষ ভাঙচুর করে এবং আওয়ামীপন্থী শিক্ষকরা তার শাস্তির দাবি জানান।
এদিকে, গত ২২ জুলাই শাবি ছাত্রলীগের স্থগিতকৃত কমিটির সাধারণ সম্পাদক ইমরান খান ও যুগ্ম সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজের অনুসারীদের মধ্যে সংঘর্ষ হয়। ওই সময় শাহপরান হলের কয়েকটি কক্ষ ভাঙচুর করা হয়। এ ঘটনায় পাঁচজনকে শোকজ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তন্মধ্যে চারজন জড়িত থাকার বিষয়টি স্বীকার করে। এর প্রেক্ষিতে তাদেরকে হল থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন শাহপরান হলের প্রভোস্ট শাহেদুল হোসাইন। বহিষ্কৃতরা হচ্ছেন- বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের বাসির মিয়া এবং সিভিল অ্যান্ড এনভারনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের মুনকির আহমেদ, তন্ময় কাজী ও মেহের উদ্দিন হিমেল। এরা সবাই সবুজের অনুসারী।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর