১৭ আগস্ট, ২০১৭ ১৯:৫৭

রাবিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু ১০ সেপ্টেম্বর

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবিতে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু ১০ সেপ্টেম্বর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু হবে আগামী ১০ সেপ্টেম্বর। এদিন দুপুর ১২ থেকে শুরু করে ২৪ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। বৃহস্পতিবার ভর্তি পরীক্ষা উপ-কমিটির সভায় এই সিদ্ধান্ত হয় বলে বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন এ্যাকাডেমিক শাখার প্রধান এ এইচ এম আসলাম হোসেন।

তিনি জানান, আগামী ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ২২-২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। এই শিক্ষাবর্ষ থেকে রাবিতে আবারো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ থাকছে। ২০১২, ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে যারা মাধ্যমিক এবং ২০১৬, ২০১৭ সালে যারা উচ্চ মাধ্যমিক পাশ করেছে তারা ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। 

তিনি আরো জানান, ভর্তির জন্য মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যুনতম জিপিএ-৩.০০ সহ মোট জিপিএ-৭.০০ থাকতে হবে। বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ ন্যুনতম জিপিএ-৩.৫০ সহ মোট জিপিএ-৮.০০ এবং বাণিজ্য শাখার শিক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ ন্যুনতম জিপিএ-৩.৫০ সহ মোট জিপিএ-৭.৫০ পেতে হবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন, সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। এ ছাড়া ইউনিট ও বিভাগের আরোপিত শর্তও প্রযোজ্য হবে।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার পদ্ধতি বাতিল করা হয়। আগামী ২২ আগষ্ট বিশ্ববিদ্যালয় এ্যাকাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হবে। সেই সভায় ভর্তি পরীক্ষার বিস্তারিত বিজ্ঞপ্তির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

 

বিডি প্রতিদিন / ১৭ আগস্ট, ২০১৭ / তাফসীর‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর