২২ আগস্ট, ২০১৭ ২০:৪৭
যৌন হয়রানির দায়

ইবির এক শিক্ষক চাকরিচ্যুত, আরেকজনের পদন্নোতি বন্ধ

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ইবির এক শিক্ষক চাকরিচ্যুত, আরেকজনের পদন্নোতি বন্ধ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সাবেক সভাপতি আসাদুজ্জামানকে যৌন হয়রানির দায়ে চাকরিচ্যুত এবং একই বিভাগের সাবেক আরেক সভাপতি রুহুল আমীনের ৩ বছর পদন্নোতি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। 

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ২৩৬তম সিন্ডিকেট থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী।

সিন্ডিকেট সভা সূত্রে জানা যায়, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সাবেক আরেক সভাপতি সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামানের বিরুদ্ধে বিভাগের এক ছাত্রীকে যৌন হয়রানি, বিভাগের অর্থ আত্মসাৎ এবং পিএইচডি জালিয়াতির অভিযোগে পৃথক পৃথক তদন্ত কমিটি গঠন করে প্রশাসন। তদন্ত কমিটির প্রতিবেদন যাচাই বাচাই শেষে বিশ্ববিদ্যালয়ের ২৩৫তম সিন্ডিকেট থেকে তাকে শোকজ নোটিশ দেওয়া হয়। তদন্ত প্রতিবেদন পর্যালোচনা ও শোকজের জবাব শেষে কর্মচারী শৃংখলা বিধির ৪ এর এক ধারার ‘এফ’ উপধারা অনুযায়ী সিন্ডিকেট থেকে চাকরিচ্যুত করা হয়েছে। এছাড়া ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের আরেক সাবেক সভাপতি রুহুল আমিনের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যের অডিও ফাঁসের ঘটনায় তাকে ৩ বছর পদন্নোতি এবং ৩টি ইনক্রিমেন্ট বন্ধ করা হয়েছে। একই সাথে আগামী ৫ বছর কোনো প্রকার প্রশাসনিক দ্বায়িত্ব পালনে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। 

এদিকে, বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার দায়িত্বে অবহেলার কারণে ‘ডি’ ইউনিটের সমন্বয়কারী ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. শামসুল আলমসহ ইউনিটের সদস্যদের সতর্ক করা হয়েছে। বঙ্গবন্ধু হলের কর্মকর্তা ওয়ালিদুর রহমান মুকুটকে বাড়ি ভাড়া ও বিদ্যুৎ বিল বাবদ ৭৮ হাজার টাকা পরিশোধ করার নিদের্শ দেওয়া হয়েছে সিন্ডিকেট থেকে।

অপরদিকে, আইন ও শরীয়াহ অনুষদ ভুক্ত ‘আইন ও মুসলিম বিধান’ বিভাগের নাম ‘আইন বিভাগ’, একই অনুষদভুক্ত আল-ফিকহ্ বিভাগের নামের পরিবর্তন করে ‘আল-ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ’ এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ফলিত পদার্থবিজ্ঞান ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এর পরিবর্তে ‘ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ট্রিপলি)’ করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উপাচার্যের বাসভবনে এ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। এতে ১৮ জন সদস্যের মধ্যে ১৬ জন সদস্য উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/২২ আগস্ট ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর