Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৮:১৪ অনলাইন ভার্সন
চবিতে চার ইউনিটের অধীনে ৫১ বিভাগের ভর্তি
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:
চবিতে চার ইউনিটের অধীনে ৫১ বিভাগের ভর্তি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে এবার চার ইউনিটের অধীনে আটটি অনুষদে ৫১টি বিভাগের ভর্তি পরীক্ষা হবে। এবার চবিতে ভর্তির জন্য আসন আছে চার হাজার ৯২৪টি।

গত মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে ভর্তির আবেদন গ্রহণ শুরু হয়। চবির আইসিটি ভবনে অনলাইন ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনলাইন আবেদন করা যাবে আগামী ৪ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।    

চবির উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘পরীক্ষার্থী ও অভিভাবকদের আর্থিক সাশ্রয় এবং কষ্ট লাঘবের জন্য এবার চারটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষার আয়োজন করা হয়েছে। গত শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১০টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। ’

চবি সূত্রে জানা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা প্রতি ইউনিটের জন্য আবেদন ফি হিসেবে রাষ্ট্রায়ত্ত জনতা, সোনালী, রূপালী ও অগ্রণী ব্যাংকের যে কোনো শাখায় ৪৭৫ টাকা এবং অনলাইন সার্ভিস চার্জ ৯০ টাকা জমা দিতে হবে। চবির ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এবার চবিতে নতুন তিনটি বিভাগ খোলা হয়েছে। এর মধ্যে কলা ও মানব বিদ্যা অনুষদের অধীন বাংলাদেশ স্টাডিস বিষয়ে ৫০টি এবং সমাজ বিজ্ঞান অনুষদের অধীন ডেভেলপমেন্ট স্টাডিজ ও ক্রিমিনলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের প্রতিটিতে ৩০টি সাধারণ আসন থাকছে।

এবারই চবির প্রথম চবি আটটি অনুষদের মাধ্যমে চারটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা হবে। ইউনিট চারটি হলো ব্যবসায় প্রশাসন (সি), কলা ও মানব বিদ্যা (বি), বিজ্ঞান (এ) এবং সমাজ বিজ্ঞান ও অন্যান্য (ডি)। সি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ অক্টোবর, ডি ইউনিট ২৭ অক্টোবর, বি ইউনিট ২৮ অক্টোবর এবং এ ইউনিট ২৯ অক্টোবর অনুষ্ঠিত হবে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow