১৭ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:০৪

রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে রাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে রাবিতে মানববন্ধন

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের উপর জাতিগত নিপীড়ন ও অব্যাহত হত্যাযজ্ঞের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মৌন-মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছে ইউনাইটেড নেশনস ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস এসোসিয়েশন অব বাংলাদেশ (ইউনিস্যাব) রাজশাহী বিভাগীয় শাখা।

রবিবার দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আধা ঘণ্টাব্যাপী এই মৌন মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়।

ফিন্যান্স বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ইউনিস্যাবের রাজশাহী বিভাগের সহযোগী সদস্য মারুফ খান বলেন, আমরা মানবিক দিক বিবেচনা করে আজ মানববন্ধনে সবাইকে একত্রিত করেছি। বাংলাদেশ ইতোমধ্যে সাত-আট লাখ রোহিঙ্গার ভার নিয়েছে। এ রকম উন্নয়নশীল দেশের জন্য এটা কঠিন কাজ। তারপরও এই শরণার্থীদের ভরণ-পোষণ করছে বাংলাদেশ।

‘কিন্তু এক সময় এদেশের পক্ষে আর এটা সম্ভব হবে না। তখন এই রোহিঙ্গারা তাদের মৌলিক চাহিদা পূরণের জন্য নানা রকম অপকর্মে জড়িয়ে যেতে পারে। আমরা মিয়ানমারকে বলবো, তারা যেন রোহিঙ্গাদের নাগরিকত্ব দিয়ে সসম্মানে ফিরিয়ে নেন। আর এটাই আমাদের দাবি।’ 

মানববন্ধনে সংগঠনটির রিজিওনাল ডিরেক্টর একরাম হোসেন, মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনের কো-অর্ডিনেটর মোহাইমিনুল জোয়ার্দারসহ দেড় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

গত ২৪ অগাস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। এরপর থেকেই রোহিঙ্গাদের ঢল নামে বাংলাদেশে।

বিডি-প্রতিদিন/১৭ সেপ্টেম্বর, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর