২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:২৭
ফেসবুকে তোলপাড়

এ কেমন আবাসিক হল!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

এ কেমন আবাসিক হল!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নওয়াব ফয়জুন্নেসা হলটি সবার কাছে ১ নম্বর আবাসিক হল বলেই বেশি পরিচিত। তবে একটি আবাসিক হলে শিক্ষার্থীদের জন্য যেসব সুযোগ সুবিধা থাকার কথা তা থেকে বঞ্চিত এ হলের ছাত্রীরা। হল কর্তৃপক্ষের অব্যবস্থাপনার ফলে এটি এখন নানামুখি সমস্যায় জর্জরিত। সম্প্রতি ফাতেমাতুজ জোহরা মোহনা নামের ওই আবাসিক হলের এক ছাত্রীর ফেসবুক স্ট্যাটাসে হলটির বিভিন্ন অব্যবস্থাপনার চিত্র ফুটে ওঠে। 

হলটির একাধিক শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, হলটিতে রান্না করার জন্য গ্যাস নেই। ফলে বেশিরভাগ ছাত্রীই অবৈধভাবে বৈদ্যুতিক হিটার দিয়ে রান্না করে। যার ফলে প্রতিনিয়ত প্রচুর বিদ্যুৎ অপচয় হচ্ছে। এছাড়া হিটার দিয়ে রান্না করতে গেলে প্রায়ই শর্ট সার্কিট হয়। এতে বেশ কয়েকবার একাধিক রুমে আগুন লাগার ঘটনাও ঘটেছে।

চরম দুর্ভোগে দিন যাপন করছেন জানিয়ে মোহনা বলেন, “হলে থাকছি নাকি কোনো শাস্তি ভোগ করছি বুঝি না!” তিনি অভিযোগ করে বলেন, “হলে রান্না করার জন্য গ্যাস নেই। খাবার সংরক্ষণের জন্য নেই কোনো ফ্রিজ। নেই লন্ড্রি ব্যবস্থা।”

পড়াশোনা করার জন্য কোনো রিডিং রুম নেই জানিয়ে মোহনা বলেন, “হলের কমন রুমকেই রিডিং রুম বলে চালানো হচ্ছে। সেখানেও রয়েছে পর্যাপ্ত চেয়ার-টেবিল ও পড়াশোনার পরিবেশের অভাব। রুমের জন্য কোনো নতুন চেয়ার টেবিল কেনা হয় না। ভেঙেচুরে শুধু জোড়াতালি দেয়া হয়। এছাড়া শিক্ষার্থীরা টেবিল টেনিস খেলার বোর্ডকেই পড়ার টেবিল হিসেবে ব্যবহার করে। রিডিং রুমের ইলেক্ট্রিক বোর্ডগুলো দুদিন পরপরই নষ্ট হয়ে যায়। এগুলোর মাধ্যমে যে কোনো সময় ঘটতে পারে বড় কোনো দুর্ঘটনা।” 

তিনি আরো বলেন, “দীর্ঘ দিন হল কর্তৃপক্ষের কাছে অভিযোগ করা হলেও হলের নিচ তলার দুটি ওয়াশরুমের ভাঙা দরজা ঠিক করা হয়নি। তৃতীয় তলার বেসিন নষ্ট হওয়ায় নতুন বেসিন না এনে বরং ডাইনিং রুমের বেসিন খুলে সেখানে লাগানো হয়েছে।” 

ওই হলের প্রাক্তন ছাত্রী (২৭তম ব্যাচ) মুনি চাকমা’র বরাত দিয়ে জানা যায়, গত ১৭ বছর ধরেই নিচতলার ওয়াশরুমের দরজা দুটি ভাঙা অবস্থায় পড়ে আছে। 

এদিকে এতসব অভিযোগের ব্যাপারে জানতে হলটির বর্তমান প্রভোস্ট অধ্যাপক ফারুক আহমেদ’র মুঠোফোনে একাধিকবার কল ও মেসেজ করা হলেও তিনি কোনো জবাব দেননি।

 

বিডি প্রতিদিন/২০ সেপ্টেম্বর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর