২০ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৫৭
অনিয়মের অভিযোগ

খুবিতে ২২ কোটি টাকার নির্মাণ কাজের দরপত্র বাতিল

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুবিতে ২২ কোটি টাকার নির্মাণ কাজের দরপত্র বাতিল

অনিয়মের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হলের ২২ কোটি টাকার উর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের দরপত্র বাতিল করা হয়েছে। এই কাজের জন্য পুনঃদরপত্র আহ্বানের সিদ্ধান্ত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের দরপত্র মূল্যায়ন কমিটির জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা যায়, ছাত্রী হলের সম্প্রসারণ কাজের দরপত্র আহবান করা হয় চলতি বছরের জুলাই মাসে। দরপত্র বাছাইকালে দেখা যায়, দু’টি ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণ কাজের প্রাক্কলিত মূল্যের (গোপনীয়) সাথে হুবহু মিল রেখে দরপত্র দিয়েছে। এতে অভিযোগ ওঠে, বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের দুইজন কর্মকর্তা আলাদাভাবে দুই ঠিকাদারী প্রতিষ্ঠানের কাছে প্রাক্কলিত মূল্যের তথ্য ফাঁস করেছে।

জানা যায়, বিষয়টি নিয়ে সন্দেহ হলে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও দরপত্র মূল্যায়ন কমিটির সভাপতি অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ নির্মাণ কাজের কার্যাদেশে স্বাক্ষর করতে আপত্তি জানান। পরে মূল্যায়ন কমিটির জরুরি সভায় নির্মাণ কাজের দরপত্র বাতিল ও পুনঃ দরপত্র আহবানের সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী নূর ইসলাম জানান, দরপত্র নিয়ে কিছু প্রশ্ন থাকায় মূল্যায়ন কমিটির সভায় তা বাতিল হয়েছে।

জানা যায়, প্রধান প্রকৌশলী নূর ইসলাম কর্মস্থলে যোগদানের পর ৫ কোটি টাকা ব্যয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল নির্মাণ ও ৩ কোটি টাকা ব্যয়ে ড্রেনেজ সিস্টেম ব্যবস্থার কাজেও প্রাক্কলিত মূল্যের তথ্য ফাঁস হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ জানান, ২২ কোটি টাকার ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের প্রাক্কলিত ব্যয়ের সাথে দুই জন ঠিকাদারের নিম্নদরের হুবহু মিল থাকায় এটি নিয়ে প্রশ্ন ওঠে। পরে মঙ্গলবার বিকালে দরপত্র মূল্যায়ন কমিটির সভায় তা বাতিল করা হয়।


বিডি প্রতিদিন/২০ সেপ্টেম্বর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর