২৪ সেপ্টেম্বর, ২০১৭ ২২:০৫
মতবিনিময় সভায় বক্তারা

'নদীগুলোকে বাঁচানোর কোনো বিকল্প নেই'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম


'নদীগুলোকে বাঁচানোর কোনো বিকল্প নেই'

বিশ্ব নদী দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘চট্টগ্রামের নদী : বর্তমান অবস্থা ও আমাদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, নিজেদের স্বার্থে, প্রকৃতিকে বাঁচানোর স্বার্থে প্রাকৃতিক নদীগুলোকে বাঁচানোর কোনো বিকল্প নেই। 

রবিবার চবির বায়োলজিক্যাল ফ্যাকাল্টির হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কনফারেন্স কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। চবির প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড. গাজী আসমত চৌধুরীর সভাপতিত্বে ও প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মঞ্জুরুল কিবরিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা, রসায়ন বিভাগের প্রফেসর ড. দেবাশিস পালিত, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. শেখ বখতিয়ার উদ্দীন, বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ড. মোহাম্মদ মোশাররফ হোসেন, রিভারাইন পিপলস-এর প্রতিনিধি ও বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মো. হুমায়ুন কবির। 

সভাটি যৌথভাবে আয়োজন করে হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি, হালদা নদী রক্ষা কমিটি, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, রিভারাইন পিপলস, আইডিএম, প্রকৃতি ও জীবন ক্লাব এবং একশনএইড বাংলাদেশ। সভার মূল প্রতিপাদ্য ছিল ‘দখল দূষণমুক্ত প্রবাহমান নদী, বাচঁবে প্রাণ ও প্রকৃতি’।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য বলেন, ‘নদীমাতৃক বাংলাদেশের প্রাণ হচ্ছে ‘নদী’। কৃষি প্রধান এ দেশে হাজার বছর ধরে সাধারণ মানুষের জীবন-জীবিকা নির্বাহসহ জাতীয় অর্থনীতিতে নদীসমূহের অসামান্য অবদান বলে শেষ করা যাবে না। বৈশ্বিক প্রাকৃতিক বিপর্যয়, স্বার্থন্বেষী মহলের নেতিবাচক কর্মকান্ডের ফলে শুধু চট্টগ্রাম নয়, সারাদেশের অনেক গুরুত্বপূর্ণ নদী আজ মৃতপ্রায়। এতে নদীসমূহ হারিয়ে যাওয়ার পাশাপাশি পরিবেশ দূষণসহ ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে নদী সুরক্ষায় উপযুক্ত মানসম্মত গবেষণা, টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন এখন সময়ের দাবি।’

বিডি-প্রতিদিন/২৪ সেপ্টেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর