২৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৪১

রাবিতে শিক্ষক মারধরের ঘটনার বিচার দাবি, মামলা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবিতে শিক্ষক মারধরের ঘটনার বিচার দাবি, মামলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইন্টার্নশিপ পেপারে স্বাক্ষর করাকে কেন্দ্র করে শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিতকারী শিক্ষার্থীর বিচার দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা। একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপ-উপাচার্যের সঙ্গে দেখা করে বিচার দাবি করেছেন। এছাড়া ওই ছাত্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন মারধরের শিকার অধ্যাপক হাছানাত আলী।

হামলাকারী ছাত্র ইনস্টিটিউট অব বিজেনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ)-এর এমবিএ ৯ম ব্যাচের (স্যান্ধ্যকালীন) ছাত্র নাহিদ হায়দার ও হামলার শিকার একই ইনস্টিটিউটের শিক্ষক অধ্যাপক হাছানাত আলী। 

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে আইবিএ-এর শিক্ষার্থীরা শিক্ষক হাছানাত আলীকে মারধরকারী ছাত্রের বিচারের দাবিতে মানববন্ধন করে। বিশ্ববিদ্যালয় আইবিএ ভবনের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে ওই শিক্ষার্থীকে বহিষ্কার করে আইবিএ'কে কলুষ মুক্ত করার দাবি জানানো হয়। 

মানববন্ধন শেষে ইনস্টিটিউট পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ রফিকুল ইসলামের কাছে তার ছাত্রত্ব বাতিলের দাবি জানিয়ে স্মারকলিপি দিয়েছেন তারা। পরে একই দাবিতে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহার কাছেও লিখিত অভিযোগপত্র দেন। এছাড়া সিনেট ভবনের সামনে তারা মৌন মিছিল করেন।

এদিকে ওই ছাত্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ভুক্তভোগী শিক্ষক হাছানাত আলী। মামলার বিষয়টি নিশ্চিত করেন মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদি হাসান। তিনি বলেন, ‘ওই শিক্ষককে মারধরের ঘটনায় ৪৪৮, ৩২৫, ৩০৭, ৫০৬ ধারায় মামলা হয়েছে। মঙ্গলবার আসামিকে আদালতে পাঠানো হয়েছে।  

এছাড়া হমলাকারী ছাত্রের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্যের সঙ্গে দেখা করেছেন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম। শিক্ষকদের দাবির ব্যাপারে জানতে চাইলে উপ-উপাচার্য আনন্দ কুমার সাহা বলেন, ‘শিক্ষকদের একটি প্রতিনিধি দল এসেছিল আমার সঙ্গে কথা বলতে। তারা মামলাকারী ছাত্রের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন। তবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এই মুহূর্তে বাইরে আছে। তিনি আসলে আলোচনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে প্রচলিত আইন অনুসারে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এদিকে হামলার ঘটনাটিকে লজ্জাজনক উল্লেখ করে নিন্দা ও অপরাধীর শাস্তির দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক দল (সাদাদল), জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, জিয়া পরিষদ, ছাত্র ফেডারেশন, রাবি প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন। 

উল্লেখ্য, গত সোমবার আইবিএ ভবনে আইবিএ’র নবম ডে ব্যাচের শিক্ষার্থী নাহিদ হায়দার ইন্টার্নশীপ পেপারে স্বাক্ষরকে কেন্দ্র করে তার শিক্ষককে মারধর করেন। পরে ওই শিক্ষার্থীকে ওই দিনই ঘটনার পর আটক করে পুলিশ।


বিডি-প্রতিদিন/২৬ আগস্ট, ২০১৭/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর