১৭ অক্টোবর, ২০১৭ ১৯:০২
জাবিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতি

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রক্সি দেওয়াই সেই ঢাবি ছাত্রের কাজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রক্সি দেওয়াই সেই ঢাবি ছাত্রের কাজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রক্সি দেয়ার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক সাবেক ছাত্রকে আটক করে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ওই ছাত্রের নাম মো মনির হোসেন। তিনি ঢাবির আইন বিভাগের ৩৭ তম ব্যাচের এবং সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক ছাত্র ছিলেন। তার বাড়ি মুন্সিগঞ্জের সিরাজদিখান থানায়।

জাবির ১০১৭-১৮ সেশনের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার মঙ্গলবার ছিল শেষ দিন। আইন অনুষদের (বি ইউনিট) ৪টি শিফটে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার ২য় শিফটে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের হল থেকে আটক করা হয় মনিরকে। 

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা জানান, “হল পরিদর্শকরা পরীক্ষার্থীর ছবির সাথে প্রবেশপত্রের ছবির মিল খুঁজে না পেয়ে তাকে আটক করে প্রক্টরিয়াল বডির হাতে তুলে দেয়। পরে জিজ্ঞাসাবাদে সে অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার কথা স্বীকার।”

সাংবাদিকদের মনির বলেন, “ওমর ফারুক বাবু নামের এক ভর্তিচ্ছুর পরিবর্তে ভর্তি পরীক্ষা দেয়ার জন্য এক লক্ষ টাকার চুক্তি হয়েছিল। বাবুর ভর্তি পরীক্ষার রোল নাম্বার হলো ৬২০৩২৫।”

বাংলাদেশ প্রতিদিনের অনুসন্ধানে জানা যায়, কুমিল্লার মো. মাসুম বিল্লাল নামের জাতীয় বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক ছাত্র বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যলয়ের ভর্তি পরীক্ষায় প্রক্সি দেয়ার জন্য মনিরকে ভর্তি পরীক্ষার্থী যোগাড় করে দিতো। এরপর সেই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন থেকে শুরু করে পরীক্ষার প্রবেশপত্রের ছবি পরিবর্তন, টাকা লেনদেনসহ সব কাজ মাসুমই করতো। আনুষঙ্গিক সব কাজ শেষ হয়ে গেলে মনির তাদের হয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতো। এর আগে মনির সফলভাবে শাবিপ্রবি, কুবি, রাবি, বেরোবি, জাককানইবি, চবি ও নোবিপ্রবিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

মো. মাসুম বিল্লাল

ভ্রাম্যমাণ আদালত পরিচালনকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সাভারের সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ বলেন, “১৯৮০এর ৩ (খ) ধারায় সে পাবলিক বিশ্ববিদ্যালয় পরীক্ষার আইন অমান্য করেছে। যার কারণে তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।”

প্রসঙ্গত, ৮ অক্টোবর থেকে শুরু হওয়া ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে জাবির এক জন ও কুয়েটের এক জনকে ১ মাস করে এবং ১৫ তারিখে ঢাবির এক শিক্ষার্থীকে একই অভিযোগে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

 


বিডি প্রতিদিন/১৭ অক্টোবর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর