২২ অক্টোবর, ২০১৭ ০১:০১

একজন ফয়সালের পাশে জাবি ছাত্রলীগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

একজন ফয়সালের পাশে জাবি ছাত্রলীগ

ফয়সাল আহমদ পারভেজ। বয়স ১০। বাড়ি ফরিদপুর জেলার ভাঙা উপজেলায়। আট বছর বয়সে তার বাবা মারা গেলে মা আরেকজনকে বিয়ে করেন। নিষ্ঠুর পৃথিবীতে একাই বেঁচে থাকার সংগ্রাম চলতে থাকে ফয়সালের।

ভাগ্যের তাড়নায় এক সময় সে পৌঁছায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)। ক্ষুধার যন্ত্রণায় হাত পাতে মানুষের কাছে। 

এভাবেই একদিন বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দ্বীন মুক্তমঞ্চে পারভেজের দেখা হয় জাবির ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের ৪২ তম আবর্তনের শিক্ষার্থী ইয়াসিন আহমেদ এর সাথে। পড়াশোনার পাশাপাশি ইয়াসিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের একজন সিনিয়র ছাত্রলীগ কর্মী।

বাংলাদেশ প্রতিদিনের কাছে ইয়াসিন বলেন, “ফয়সাল আমার কাছে নাস্তার জন্য টাকা চাইলে আমি তার ভিক্ষা করার কারণ জানতে চাই। সব শুনে আমার খুব খারাপ লাগে। এরপর ওর কথাবার্তা আর পড়াশুনার প্রতি আগ্রহ দেখে ওকে পড়াশোনা করার জন্য সহযোগিতা করার সিদ্ধান্ত নিই।”

পড়াশোনার প্রতি ফয়সালের প্রবল আগ্রহ। জাবিতে এসেও সে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি স্বেচ্ছাসেবী সংগঠনে নিয়মিত ক্লাস করেছে। এর আগে ফরিদপুরের একটি মাদ্রাসায় ক্লাস টু পর্যন্ত পড়াশোনা করেছে সে। কিন্তু বাবা মারা যাওয়ার পর টাকার অভাবে সেখানে আর পড়া হয় নি তার। 

ইয়াসিন দু’ দিন ফয়সালকে নিজের রুমে রেখে মাদ্রাসায় ভর্তির বিষয়ে খোঁজ-খবর নেন। এরপর শনিবার, ২১ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী এলাকা গেরুয়াতে অবস্থিত দারুল উলুম মাবিয়া ইসলামিয়া মাদ্রাসা ও এতিমখানায় ভর্তি করিয়ে দেন। এ সময় তার সাথে আরো কয়েকজন ছাত্রলীগের নেতা-কর্মী উপস্থিত ছিলেন।


এদিকে সব শুনে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম আবু সুফিয়ান চঞ্চল ফয়সালের ভর্তি এবং পোশাকের বিষয়ে যাবতীয় সহযোগিতা করার আশ্বাস দেন। 

বাংলাদেশ প্রতিদিনকে তিনি বলেন, “এরকম হাজারো ফয়সাল আমাদের আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে আছে। এরা যেনো বিপথগামী না হয়ে প্রকৃত অর্থে দেশের সেবায় নিজেদের উপযুক্ত করে গড়ে তুলতে পারে সেদিকে আমাদের সবাইকে দৃষ্টি রাখতে হবে।”

শাখা ছাত্রলীগের সভাপতি মো জুয়েল রানা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, “এটি অত্যন্ত প্রশংসনীয় একটি কাজ। আমাদের সবারই দায়িত্ব দেশের জন্য কিছু করা। আমরা সবাই যদি যার যার অবস্থান থেকে অল্প কিছুও করতে পারি তবে দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের পথে এগিয়ে যাবে।” 

বিডিপ্রতিদিন/ ২২ অক্টোবর,২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর