২৩ অক্টোবর, ২০১৭ ০১:৫৫

চবির ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার শুরু

অনলাইন ডেস্ক

চবির ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার শুরু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার (২৬ অক্টোবর ) শুরু হবে। চলবে ২৯ অক্টোবর পর্যন্ত। এ বছর ৪ হাজার ৯২৪টি আসনে ভর্তির জন্য মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ২৬ হাজার ৫৭টি। প্রতি আসনের বিপরীতে লড়বে ২৬ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির সদস্য সচিব ও একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এসএম আকবর হোসাইন রবিবার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও হাটহাজারী ও নগরীর ১০টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ ভর্তি পরীক্ষা। এছাড়া ভর্তি পরীক্ষা চলাকালীন শাটল ট্রেনের সময়সূচি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এ সময়ে একজোড়া শাটল ট্রেন দিনে সাতবার করে মোট ১৪ বার বিশ্ববিদ্যালয় রুটে চলাচল করবে। এ ছাড়াও একটি ডেমু ট্রেন একবার করে মোট দুইবার যাতায়াত করবে একই রুটে।

এদিকে এ বছর শিক্ষার্থী ও অভিভাবকদের দুর্ভোগ লাঘবে ভর্তি পরীক্ষায় ১৮টি ইউনিটের পরিবর্তে ৪টি ইউনিটে নামিয়ে আনায় কমেছে আবেদন সংখ্যা। যেখানে গত ২০১৬-১৭ শিক্ষাবর্ষে আবেদন পড়েছিল ২ লাখ ৪৪ হাজার ৭৭৯টি।

এদিকে বরাবরের মতো এবারও পরীক্ষাকেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিকস ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।

এছাড়া কোনো ধরনের অসদুপায় অবলম্বন করলে পরীক্ষা বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে এবং জালিয়াতি ঠেকাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে বলেও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

বিডি প্রতিদিন/২৩ অক্টোবর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর