শিরোনাম
১১ ডিসেম্বর, ২০১৭ ০০:১৭

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির বিজনেজ স্টুডেন্ট সোসাইটির ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকী

অনলাইন ডেস্ক

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির বিজনেজ স্টুডেন্ট সোসাইটির ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকী

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির বিজনেজ স্টুডেন্ট সোসাইটির ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকী সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। নিয়মিত শিক্ষা কার্যক্রম ছাড়াও অন্যান্য বিষয়ে শিক্ষা কার্যক্রম সম্প্রসারণের এবং উৎকর্ষ সাধনের নিমিত্তে ছাত্রদের দ্বারা পরিচালিত ৬টি ক্লাবের সহায়তায় ব্যবসা প্রশাসন অনুষদ এই অনুষ্ঠানের আয়োজন করেন। 

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রূপালী ব্যাংকের পরিচালক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.মোহাম্মদ সেলিম উদ্দিন, এফসিএমএ, এফসিএ। প্রধান অতিথি তার বক্তব্যে ছাত্রদেরকে জাতীয় ও বৈশ্বিক প্রেক্ষাপটে তাদের চমৎকার কর্মজীবন গড়ে তোলার জন্য প্রেরণার উৎস হিসেবে শিক্ষা ও শিক্ষার শক্তি,জ্ঞান ও জীবনের প্রতিটি ক্ষেত্রে জ্ঞানের প্রবাহ, ক্যারিয়ার ও ক্যারিয়ারের উন্নয়ন এবং ব্যবসায় শিক্ষার বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করেন। 

ড. সেলিম কেন শ্রেষ্টত্বের জন্য শিক্ষা তার ব্যাখ্যা করেন এবং শিক্ষা, অশিক্ষা, কুশিক্ষা ও সুশিক্ষা ইত্যাদির অন্তনির্হিত অর্থ ব্যাখ্যা করেন। প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত হয়েও যারা হীনমন্যতা, কুসংস্কার, অন্যায়, অবিচার, অত্যাচার, ঘুষ, দূর্নীতি ইত্যাদিতে জড়িত তারাই অশিক্ষিত এবং কুশিক্ষিত লোক এবং এরা পরিবার, সমাজ, দেশ, জাতি তথা সারা বিশ্বের জন্য ক্ষতিকর এবং ভয়ংকর বলে উল্লেখ করেন। 

ড. সেলিম উদাহরনের মাধ্যমে ব্যাখ্যা করে বলেন যে, শিক্ষা মানুষের মধ্যে জ্ঞান, আলো, দক্ষতা, সক্ষমতা, ক্ষমতা, সৃজনশীলতা, দুরদৃষ্টি, উৎকর্ষতা, কৌশলী, যোগ্যতা এবং নানাবিধ কর্মকৌশলতা আনায়ন করে, যেটি দ্বারা সারা দুনিয়ার টেকশই উন্নয়নে অবদান রাখা সম্ভব। 

ড. সেলিম ব্যবসা শিক্ষা ভিত্তিক পেশা এবং প্রতিষ্ঠানে তার অবস্থানকে জাতীয় ছাড়াও আর্ন্তজাতিক অঙ্গনে এক গুরুত্বপূর্ণ এবং চমৎকার পেশা হিসেবে অভিহিত করেন। এই প্রেক্ষিতে তিনি ব্যবসা শিক্ষার গুরুত্ব, বিশেষ খ্যাতি এবং অবস্থানের কারণ হিসেবে বিভিন্ন মাত্রার যেমন হিসাব বিজ্ঞান, অর্থ- ব্যবস্থাপনা, মার্কেটিং, ট্যালেন্ট ব্যবস্থাপনা, মানব সম্পদ ব্যবস্থাপনা, সাপ্লাই চেইন ব্যবস্থাপনা, কৌশল ইত্যাদি বিষয়ে ব্যাখ্যা করেন।

প্রফেসর রনজিৎদের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও উপাচাযর্ (চলতি দায়িত্ব) প্রফেসর অজিৎ দে। এছাড়া বিশেষ অতিথি প্রফেসর ড. সরওয়ার, প্রফেসর সুদীপ্ত দে, প্রফেসর নুরুল হুদা শিকদার, রেজিস্টার জনাব আক্তারুজ্জামান বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে বিভিন অনুষদ ও বিভাগের শিক্ষক, শিক্ষীকা, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর