১৬ ডিসেম্বর, ২০১৭ ১৫:১০

শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রাবিতে এক মিনিট নীরবতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রাবিতে এক মিনিট নীরবতা

বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মহান বিজয় দিবস পালন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন তাদের নিজ নিজ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে।

দিবসটির শুরুতে শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক এম ড. আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান ও রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীসহ ঊর্ধতন কর্মকর্তাগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

সকাল ৭টায় উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্টারসহ সংশ্লিষ্ট অন্যান্যরা বিশ্ববিদ্যালয় গণকবর স্মৃতিস্তম্ভে (বধ্যভূমি) পুষ্পস্তবক অর্পণ ও শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। সকাল পৌনে নয়টায় অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয় স্কুলের কুচকাওয়াজ ও খেলাধুলা। কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ ও খেলাধুলার পুরস্কার প্রদান করেন উপাচার্য। সকাল সাড়ে নয়টায় শেখ রাসেল মডেল স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত আনন্দ মেলার উদ্বোধন করেন উপাচার্য। এতে স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলা ইত্যাদি অনুষ্ঠিত হয়। 

সকাল সাড়ে ১০টায় ‘সাবাস বাংলাদেশ’ চত্বরে অনুষ্ঠিত হয় বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের কুচকাওয়াজ। এতে প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন উপাচার্য। সকাল পৌনে ১১টায় সিনেট ভবন চত্বরে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য। বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে প্রীতি ক্রিকেট, ফুটবল ও হ্যান্ডবল খেলা এবং বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত এবং সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে প্রার্থনা ও কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে।

দিবসের কর্মসূচিতে বিভিন্ন পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে আরো ছিল সকাল ৬. ৪৫ মিনিটে রাবি শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমিতি, হল প্রশাসন ও অন্যান্য সংগঠনের প্রভাতফেরী শেষে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ। সকাল সাড়ে ১০টা মিনিটে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া চত্বরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, রাবি ইউনিট কমান্ডের ও কাজী নজরুল ইসলাম মিলনায়তনের পশ্চিম চত্বরে রাবি অফিসার সমিতি এবং নিজ নিজ কার্যালয় প্রাঙ্গণে রাবি সহায়ক কর্মচারী সমিতি, পরিবহন কর্মচারী সমিতি ও সাধারণ কর্মচারী ইউনিয়ন আলোচনা সভার আয়োজন করে।  এদিন রাবি শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ও বরেন্দ্র গবেষণা জাদুঘর বেলা ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের উন্মুক্ত রাখা হয়।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর