১৫ জানুয়ারি, ২০১৮ ১৭:৪০

যশোর রোডের গাছ কাটার সিদ্ধান্তে জাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

যশোর রোডের গাছ কাটার সিদ্ধান্তে জাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

যশোর রোডের শতবর্ষী গাছ কাটার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। সোমবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ‘বিজ্ঞান আন্দোলন মঞ্চ’র ব্যানারে মানববন্ধনের মধ্য দিয়ে এই প্রতিবাদ জানান তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী সড়কটির দুই পাশের গাছ কেটে ফেলার সিদ্ধান্তের বিরুদ্ধে দেশব্যাপী আন্দোলন ও প্রতিবাদ গড়ে তোলার আহ্বান জানায়।

বিজ্ঞান আন্দোলন মঞ্চের সংগঠক শোভন রহমান বলেন, এ্যালেন গিন্সবার্গের বিখ্যাত কবিতা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ। ঐতিহ্যবাহী সড়কটির দু’পাশের গাছ কেটে ফেলে রাস্তা সম্প্রসারণের ঘোষণা দিয়েছে যশোর জেলা প্রশাসন। এভাবে ইাতহাসকে মুছে ফেলা কোনোভাবেই মেনে নেয়ার মতো নয়।

সংগঠক মোহাম্মদ দিদার বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করে বৃক্ষগুলো শত বছর ধরে দাঁড়িয়ে আছে। পরিবেশের জন্য ধ্বংসাত্মক এমন সিদ্ধান্ত প্রশাসন কিভাবে নেয় সেটি অনেক বড় প্রশ্ন। আমরা চাই রাস্তা সম্প্রসারণ হোক কিন্তু পরিবেশের ভারসাম্যকে হুমকির মুখে ঠেলে দিয়ে নয়।

বাংলাদেশ ছাত্রফ্রন্ট জাবি সংসদের সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম বলেন, দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা প্রয়োজন। সেখানে বাংলাদেশের বনভূমি ১৭ শতাংশ উল্লেখ করা হলেও বাস্তবে রয়েছে আরও কম। দীর্ঘদিন ধরে যশোর রোডের বৃক্ষগুলো পরিবেশের ভারসাম্য রক্ষা করে আসছে। এই অবস্থায় বৃক্ষ নিধনের মহোৎসবের ষড়যন্ত্র চলছে।

তিনি আরও বলেন, ৭ ফুট রাস্তা সম্প্রসারণ করে ৪ লেনের রাস্তা নির্মাণের সিদ্ধান্তে আমরা সাধুবাদ জানাই। কিন্তু সেটি অবশ্যই বৃক্ষ নিধন করে নয়। ওই রাস্তার দুই ধারে প্রচুর খাস জমি আছে যা এলাকার হর্তাকর্তারা ভোগদখল করছে। এসব জমি ব্যবহার করে রাস্তা নির্মাণ করা হোক। এসব যৌক্তিক ও বাস্তবসম্মত উপায় বাদ দিয়ে রাস্তা নির্মাণের সিদ্ধান্ত কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

মানববন্ধনে বিজ্ঞান আন্দোলন মঞ্চের আরেক সংগঠক নিশাত তাসমিন ঐতিহাসিক শতবর্ষী বৃক্ষ নিধনের সিদ্ধান্ত থেকে সরে না আসলে এ আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দেন।

বিডি প্রতিদিন/১৫ জানুয়ারি, ২০১৮/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর