১৬ জানুয়ারি, ২০১৮ ১৭:৩৯

জাবিতে পাখি মেলা ১৯ জানুয়ারি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

জাবিতে পাখি মেলা ১৯ জানুয়ারি

ফাইল ছবি

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ এই স্লোগানকে ধারণ করে আসছে ১৯ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হবে পাখি মেলা। পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে ১৭ তম বারের মত অনুষ্ঠিত হবে এই মেলা। আজ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল হাসান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, “শুক্রবার সকাল সাড়ে ৭টায় আন্তবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতার মাধ্যমে মেলা শুরু হবে। এরপর সকাল সাড়ে ৯টায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম মেলার উদ্বোধন করবেন। মেলার অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে পাখি বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, পাখির আলোকচিত্র ও পত্র-পত্রিকা দিয়ে স্টল সাজানো প্রতিযোগিতা, পাখি চেনা প্রতিযোগিতা, পাখি বিষয়ক কুইজ ও এ্যাওয়ার্ড প্রদান।”

প্রসঙ্গত, লেক-জলাশয় আর গাছপালা দ্বারা আচ্ছাদিত জাবি ক্যাম্পাসে প্রতি বছর প্রচুর পরিমাণে পরিযায়ী পাখি আসে। ফলে পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখির ভূমিকা এবং পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০১ সাল থেকে প্রাণিবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারের উদ্যোগে জাবিতে আয়োজিত হচ্ছে পাখি মেলা। 


বিডি প্রতিদিন/১৬ জানুয়ারি ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর