২০ জানুয়ারি, ২০১৮ ১৯:৩৪

রাবিতে মাদার বখ্শ'র মৃত্যুবার্ষিকী পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবিতে মাদার বখ্শ'র মৃত্যুবার্ষিকী পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অন্যতম প্রতিষ্ঠাতা, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজসেবক মাদার বখ্শ'র ৫১তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। শনিবার বাদ আসর এ উপলক্ষে দোয়া ও আলোচানা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের মাদার বখ্শ হল প্রশাসন।

আলোচনা সভায় বক্তারা বলেন, উত্তরবঙ্গের নেতা মাদার বখ্শ ছাড়া হয়তো আজকের এই রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা সম্ভব হতো না। তিনি এমন একজন নেতা যিনি শিক্ষা বিস্তার এবং শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার ক্ষেত্রে সকল প্রতিবন্ধকতাকে দূরে ঠেলে দিয়েছেন। শত বাধা থাকার পরও একমাত্র তার প্রচেষ্টাতেই রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠায় তৎকালীন পশ্চিমা সরকার বাধ্য হয়েছিলেন। 

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবহান, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, হলের প্রাধ্যক্ষ অধ্যাপক তাজুল ইসলাম, হলের হাউজ টিউটর সহকারী অধ্যাপক মাজেদুল ইসলাম, রাজকুমার মল্লিক, মোকাররম হোসেন, ছাত্রলীগের সহ-সভাপতি সাদ্দাম হোসেন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক আসাদুল্লাহীল গালিব, কর্মী শরিফুল ইসলাম পিন্টু ও হলের আবাসিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মাদার বখ্শ নাটোর জেলার সিংড়া থানার চলনবিল এলাকার স্থাপনদীঘি গ্রামে সাধারণ এক কৃষক পরিবারে ১৯০৫ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার প্রচেষ্টাতেই প্রতিষ্ঠিত হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কোর্ট একাডেমি, লক্ষ্মীপুর বালিকা উচ্চ বিদ্যালয়, রাজশাহী মুসলিম হাই স্কুল, রাজশাহী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, মাদার বখ্শ আইডিয়াল স্কুল, ও মাদার বখ্শ গার্হস্থ্য অর্থনীতি মহিলা কলেজ। তার অবদানের স্বীকৃতি স্বরূপ তার নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একটি আবাসিক হল এবং শহরের একটি সড়কের নামকরণ করা হয়। 

দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৯৬৭ সালের ২০ জানুয়ারি শুক্রবার বিকেল ৩টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলে মাদার বখ্শকে রাজশাহীর কাদিরগঞ্জ গোরস্থানে সমাহিত করা হয়।

বিডি প্রতিদিন/২০ জানুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর