১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১২:২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ড. শামসুজ্জোহাকে স্মরণ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ড. শামসুজ্জোহাকে স্মরণ

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহাকে নানা আয়োজনে স্মরণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও সংগঠনসমূহ। রবিবার সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন সংগঠন ড. জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করে। 

ঊনসত্তরের গণঅভ্যুত্থানকালে এই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের শিক্ষক ড. শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানি সেনাদের গুলিতে নিহত হন। তিনিই এদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষক দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। 

দিবসের কর্মসূচিতে এদিন ভোরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল পৌনে ৭টায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ ও রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারীসহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করে।

এসময় ড. জোহার স্মৃতি স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভিন্ন বিভাগ, পেশাজীবী সমিতি ও ইউনিয়ন, এ্যালামনাই এসোসিয়েশনসহ বিভিন্ন ছাত্র সংগঠন শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করে।  সকাল সাড়ে ৮টায় অফিসার সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। 

শিক্ষক দিবসের কর্মসূচিতে আরো রয়েছে বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরআনখানি ও বিশেষ মোনাজাত, শহীদ শামসুজ্জোহা হলে আলোচনা সভা ও প্রদীপ প্রজ্জ্বোলন। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।


বিডি প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর