১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৩৪

বিভাগীয় প্রধান নিয়োগের দাবিতে বেরোবিতে মানববন্ধন

বেরোবি প্রতিনিধিঃ

বিভাগীয় প্রধান নিয়োগের দাবিতে বেরোবিতে মানববন্ধন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। নিজস্ব বিভাগে বিভাগীয় প্রধান নিয়োগ, সেশনজট নিরশন, শিক্ষক নিয়োগ ও শ্রেণীকক্ষ সংকট নিরসনের দাবিতে তারা এ মানববন্ধন করেন। আজ সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সমাজবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শাহ জাহানের সঞ্চালনায় এসময় বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা তাদের অভিযোগ তুলে ধরে বক্তব্য দেন। 

মানববন্ধনে বক্তারা বলেন, সমাজবিজ্ঞান বিভাগে ৪জন সহকারী অধ্যাপক থাকা সত্বেও অজানা কারণে বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়া হচ্ছেনা। বিভাগীয় প্রধান না থাকায় বিভিন্ন ধরণের সমস্যায় পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। এতে স্থবির হয়ে পড়ছে বিভাগটি। বিভাগীয় প্রধান  না থাকায় উপাচার্য নিজেই বিভাগটির বিভাগীয় প্রধানের দায়িত্বে আছেন। বিভাগের যেকোন সিদ্ধান্ত নিতে বিভাগীয় প্রধানের প্রয়োজন হলে তাকে সময়মতো না পাওয়ায় দীর্ঘদিন অপেক্ষা করতে হচ্ছে। যার ফলে পোহাতে হচ্ছে নানামুখী সমস্যা। 

এসময় বক্তারা আরো বলেন, শিক্ষক সংকট নিরসন, শ্রেণিকক্ষ সংকট নিরসনে কোন ভূমিকায় নিচ্ছেনা বিশ্ববিদ্যালয় প্রশাসন।  এতে করে প্রতিনিয়ত সেশনজট বেড়েই চলছে। 
মানববন্ধনে শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, উপাচার্যের সদিচ্ছা থাকলেও কেন জানি এসব বিষয়ে উদ্যোগ নিচ্ছেন না। বিভাগীয় প্রধান হিসেবে উপাচার্যকে প্রয়োজন হলে তার কাছে আমরা যেতে পারিনা। কারণ তিনি তো উপর তলার মানুষ। যৌক্তিক কোন কাজে সাক্ষাৎ করতে গেলেও দেখা তো হয়না বরং লাঞ্চিত হতে হয় শিক্ষার্থীদের। তারা বলেন, দেওয়ালে পিঠ ঠেকে যাওয়ায় আজ আমরা মানববন্ধনে নামতে বাধ্য হয়েছি।

মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর রুহুল আমিন ও বহিরাঙ্গন বিভাগের পরিচালক রাফিউল আজম মানববন্ধনে অনুমতি নেওয়ার কথা জানিয়ে তাদেরকে উপাচার্যের সাথে পরামর্শ করতে বলেন। পরে মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা একাডেমিক ভবন-৩ এর সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন। সমাবেশে বক্তারা তাদের দাবি আদায়ে অতিদ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। এসময় তাদের দাবি অল্প সময়ের মধ্যে পূরণ করা না হলে আরো কঠোর আন্দোলনের মাধ্যমে তা পূরণ করার হুশিয়ারী দেন শিক্ষার্থীরা। মানববন্ধনে বিভাগের সকল ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, প্রায় চার মাস আগে বিভাগীয় প্রধানের মেয়াদ শেষ হলেও তারপর থেকে বিভাগটিতে কোন বিভাগীয় প্রধান নিয়োগ দেওয়া হয়নি। বর্তমানে ওই বিভাগে চারজন সহকারী অধ্যাপক রয়েছেন।


বিডি প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর