১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:৩৮

কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে রাবিতে মানববন্ধন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে রাবিতে মানববন্ধন

কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬% থেকে ১০% নিয়ে আসাসহ পাঁচ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। আজ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ স্লোগানে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

অন্য দাবিগুলো হচ্ছে কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শুন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেয়া, চাকরির নিয়োগ পরিক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার নয়, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা নয়, চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা। 

হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মশিউর রহমান বলেন, কোটা বৈষম্যের কারনেই বাংলাদেশের মানুষ জীবন দিয়ে স্বাধীনতা এনেছে। তৎকালীন পশ্চিম পকিস্তানের শাসকগোষ্ঠী চাকরিতে বিভিন্ন কোটা আরোপ করে এদেশের মানুষকে ধোঁকা দিয়েছিল। যার ফলেই মানুষ স্বাধীন হওয়ার স্বপ্ন দেখেছিল। বর্তমান সময়েও এই কোটাব্যবস্থার ফলে দেশে সকল ক্ষেত্রেই বৈষম্যতার সৃষ্টি হয়েছে,  সৃজনশীলতা ক্ষুণ্ন হচ্ছে। 

মানববন্ধনে অর্থনীতি বিভাগের শিক্ষার্থী আমিনুল ইসলাম বলেন, কোটা ব্যবস্থার কবলে পড়ে বাংলাদেশের কোটা বহির্ভূত সাধারণ শিক্ষার্থীরাই সামান্য কোটার অন্তর্ভুক্ত হচ্ছে। চাকরির ক্ষেত্রে সিংহভাগই দখল করে নিচ্ছে কোটাধারীরা। এই কোটাব্যবস্থার সংস্কার করা না হলে দেশের প্রশাসন মেধাহীন হয়ে পড়বে। 

মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুচিতা রায়ের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী দেলোয়ার হোসেন, ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী তরিকুল ইসলাম, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. আল ইমরান, ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মমিনুল প্রমুখ।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর