১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২৩:৫৩

চাকরির কোটা সংস্কারের দাবিতে বেরোবিতে মানববন্ধন

বেরোবি প্রতিনিধি

চাকরির কোটা সংস্কারের দাবিতে বেরোবিতে মানববন্ধন

বিসিএস পরীক্ষাসহ সকল প্রকার সরকারি-বেসরকারি চাকরির নিয়োগে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কার ও শিথিল করার দাবিতে মানববন্ধন করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাধারণ শিক্ষার্থীরা। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

এতে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী দেলওয়ার হোসেন শুভ’র সঞ্চালনায় বক্তব্য রাখেন, বাংলা বিভাগের শিক্ষার্থী আসাদুজ্জামান শুভ, রসায়ন বিভাগের রেজওয়ান খান, অর্থনীতি বিভাগের নুরুজ্জামান, গণিত বিভাগের রেবেকা সুলতানা, দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মাহফুজ প্রমুখ।  

মানববন্ধনে বক্তারা বলেন, মূলত মেধাবীরা যাতে দেশের সর্বোচ্চ প্রশাসনিক জায়গায় যেতে পারে, এজন্য কোটা সংস্কারের দাবি জানাচ্ছি। আমরা কোটার বিপক্ষে না। তবে কোটা কমিয়ে ১০ শতাংশ করার দাবি জানাচ্ছি। ৫৬ শতাংশ কোটা রাখার কারণে প্রকৃত মেধাবীরা যোগ্যতা থাকার পরও চাকরি পাচ্ছেন না।’ 

বক্তারা আরও বলেন, ৫৬ শতাংশ কোটার বাহিরে সাধারণ শিক্ষার্থীদের জন্য ৪৪ শতাংশ রাখা হয়েছে। সেই ৪৪ শতাংশ আবার থাকছে মুক্তিযোদ্ধা কোটায় আগত মেধাবী, নারী কোটায় আগত মেধাবী, উপজাতি কোটায় আগত মেধাবী। এত কোটা দেয়া হয়েছে, যার বিপরীতে সব সময় শূন্যপদ থাকে। যেখানে কারো নিয়োগ দেওয়া হয় না। এটা একটা বৈষম্য।

মানববন্ধনে তারা জানান, বর্তমানে নিয়োগের ক্ষেত্রে যেভাবে বিভিন্ন কোটা দেওয়া হচ্ছে, তাতে প্রকৃত মেধাবীরা অন্যায়ের শিকার হচ্ছেন। তাই আমাদের দাবি, মেধার ভিত্তিতে অন্তত ৯০ শতাংশ নিয়োগ দেওয়া হোক। বাকি ১০ শতাংশ নিয়োগ কোটা ব্যবস্থার মাধ্যমে দেওয়া যেতে পারে। 

এছাড়া নিয়োগ পরীক্ষায় কোটার প্রার্থী পাওয়া না গেলে পদ শূন্য না রেখে মেধা থেকে পদ পূরণ করার দাবি জানান তারা। কোটা পদ্ধতি সংস্কার না হওয়া পর্যন্ত বিসিএস এবং ব্যাংকসহ চলমান সকল সরকারি নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ বন্ধ রাখারও আহ্বান জানান শিক্ষার্থীরা।

বিডি প্রতিদিন/১৯ ফেব্রুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর