২০ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৫৮

শাবিতে কৃত্রিম বুদ্ধিমত্তার বাংলা কিবোর্ড উদ্ভাবন

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

শাবিতে কৃত্রিম বুদ্ধিমত্তার বাংলা কিবোর্ড উদ্ভাবন

‘একুশে বাংলা কিবোর্ড’ নামক কৃত্তিম বুদ্ধিমত্তা সম্বলিত বাংলা কিবোর্ড তৈরি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তীসহ ৫ সদস্যের একটি দল। দলের অন্যান্য সদস্যরা হলেন সিএসই বিভাগের শিক্ষার্থী রনিত দেবনাথ আকাশ, উ খ্যই নু, বুদ্ধ বণিক সাগর ও গৌতম চৌধুরী।

মঙ্গলবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের সম্মেলন কক্ষে এ কিবোর্ডের উদ্বোধন করেন জনপ্রিয় লেখক ও বিশ্ববিদ্যালয়ের সিইসি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল। উদ্বোধনকালে তিনি বলেন,  ‘একুশে কিবোর্ডের অন্যতম বৈশিষ্ট্য কৃত্রিম বুদ্ধিমত্তা। ফলে কিবোর্ড নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। যেমন আপনি লিখলেন "আমি ভাত" আমাদের কিবোর্ড তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে বুঝে ফেলবে যে আপনি লিখতে চাচ্ছেন "আমি ভাত খাই "। সময়ের সাথে কি-বোর্ডের বুদ্ধি বাড়তে থাকবে। ’

এসময় আরো উপস্থিত ছিলেন সিইসি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. রেজা সেলিম, একই বিভাগের অধ্যাপক ড. মো. শহিদুর রহমান ও ড. মো. জহিরুল ইসলাম। 

কিউয়েরটি (QWERTY) কি-বোর্ড লেআউট ব্যবহার, দ্রুত লেখার জন্য স্যুইপ (Swipe  করে লেখার ব্যবস্থা, প্রায় একশ বিশটি ইমোজিসহ আধুনিক ফিচার সমৃদ্ধ একুশে বাংলা কিবোর্ডে খুব সহজেই বাংলা ও ইংরেজি টাইপিং করা যায়। 

দলনেতা বিশ্বপ্রিয় চক্রবর্তী বলেন, ‘এই কি-বোর্ডের জন্য আলাদা বাংলা টাইপ শিখতে হয়না। এছাড়া দ্রুত লেখার জন্য টাইপ এর পাশাপাশি স্যুইপ (Swipe) করে লেখার ব্যবস্থা রয়েছে যা কম সময়সাধ্য এবং এক হাতে টাইপিং এর দক্ষতাও বৃদ্ধি করে।’

ভবিষ্যতে কিবোর্ডে ভয়েস সার্চ যুক্ত করা, বিভিন্ন ধরণের ইমোজি এবং স্টিকার যুক্ত করা, আইওএস ভার্সন রিলিজ করা এবং ব্যবহারের উপর ভিত্তি করে আরো ফিচার সংযুক্ত করা হবে বলেও জানান তিনি। 


বিডি প্রতিদিন/২০ ফেব্রুয়ারি ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর