২০ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:৩৪

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাবিতে আন্দোলন অব্যাহত

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাবিতে আন্দোলন অব্যাহত

‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ স্লোগানে দ্বিতীয় দিনের মতো আন্দোলন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুর ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানববন্ধন শেষে সাধারণ শিক্ষার্থীরা একটি মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

মানববন্ধন থেকে কোটা পদ্ধতি সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনাসহ পাঁচ দফা দাবি জানানো হয়। শিক্ষাথীদের অন্য দাবিগুলো হলো- কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলো মেধায় নিয়োগ দেয়া, চাকরিতে নিয়োগ পরীক্ষায় কোটাসুবিধা একাধিক বার নয়, কোটায় কোনো বিশেষ নিয়োগ পরীক্ষা নয় এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করতে হবে।

মানববন্ধনে সমাজবিজ্ঞান বিভাগের ইমরান হোসেন বলেন, ‘কোটা বাংলাদেশের অত্যন্ত নির্দয় ও নির্মম একটি প্রথা। বর্তমানে যেখানে প্রায় ৫০ লাখের বেশি বেকার, সেখানে প্রায় ২৫০ প্রকার কোটা প্রচলিত রয়েছে। যা আমাদের জন্য অত্যন্ত কষ্টের বিষয়। আমরা আমাদের মেধার মূল্যায়ন দেখতে চাই।’

ইতিহাস বিভাগের মমিনুল ইসলাম বলেন, ‘পৃথিবীর একমাত্র দেশ বাংলাদেশ যেখানে ৫ শতাংশ মানুষের জন্য ৫৬ শতাংশ কোটা ব্যবস্থা চালু রয়েছে। দেশের সকল বেকারের একটাই দাবি কোটা ব্যবস্থার সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনতে হবে। দেশের মেধাবীদের বঞ্চিত করার মধ্য দিয়ে দেশকে ক্ষতির দিকে ধাবিত করা হচ্ছে। আমাদের সকলের একটাই চাওয়া কোটা ব্যবস্থার সংস্কার।’

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুম মুন্নাফের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন- মার্কেটিং বিভাগের শিক্ষার্থী সাদ্দাম হোসেন, ইংরেজি বিভাগের গোলাম মোর্শেদ, অর্থনীতি বিভাগের আমিনুল ইসলাম, আইন বিভাগের শফিকুল ইসলাম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আবদুর রশিদ মুবিন প্রমুখ।

বিডি প্রতিদিন/২০ ফেব্রুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর