২১ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:১৮

যথাযোগ্য মর্যাদায় বেরোবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বেরোবি প্রতিনিধি

যথাযোগ্য মর্যাদায় বেরোবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণের মধ্যদিয়ে দিবসের মূল কর্মসূচি শুরু করা হয়। 

এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (বেরোবিসাস) প্রভাতফেরিতে অংশ নেন। 

প্রভাতফেরি বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে থেকে যাত্রা শুরু করে মর্ডাণ মোড় প্রদক্ষিণ করে আবার ক্যাম্পাসে ফিরে আসে। এরপর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। 

এরপর একে একে বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদ, বিভাগ, সকল দফতর, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিভিন্ন সংগঠন, সাংবাদিক সমিতি, বিভিন্ন হল, ইনস্টিটিউট, অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়নসহ এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

পরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৮ উপলক্ষে বুধবার বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে বক্তব্য দেন উপাচার্য। উপাচার্য তার বক্তব্যে বিশ্ববিদ্যালয়ে আধুনিক ভাষা ইনস্টিটিউট স্থাপনের ঘোষণা দেন। 

এ বছরই ভাষা ইনস্টিটিউট চালু করার উদ্যোগ গ্রহণ করা হবে বলেও জানান প্রফেসর কলিমউল্লাহ। দিবসটি উপলক্ষে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় আয়োজিত একুশের আলোচনায় তিনি আরও বলেন, বাংলা ভাষার মান বজায় রাখতে আমাদের সকলকে সচেতন থাকতে হবে। 

গণিত বিভাগের প্রফেসর ড. আর এম হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত একুশের আলোচনায় মূখ্য আলোচক ছিলেন, নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সাবেক উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. শামসুল হক। তিনি বাংলা ভাষার মর্যাদাকে অক্ষুণ্ন রাখতে শিক্ষকদের ভূমিকার কথা উল্লেখ করেন। তিনি বলেন, ভাষার যথেচ্ছ ব্যবহার আমাদের মাতৃভাষাকে হুমকির মুখে ফেলতে পারে। সুতরাং আমাদের সবার উচিৎ যার যার জায়গা থেকে ভাষার মর্যাদা রক্ষা করা। তিনি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগকে এ বিষয়ে বেশি উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

এছাড়াও মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেলা সাড়ে ১২টায় ইংরেজি বিভাগের গ্যালারি রুমে অনুষ্ঠিত শিক্ষকদের সংগঠন ‘মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজ’ আয়োজিত আলোচনা অনুষ্ঠানেও প্রধান অতিথির বক্তব্য দেন উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। সংগঠনের সদস্য-সচিব মোহাম্মদ রফিউল আজম খানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের যুগ্ম-আহবায়ক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. গাজী মাজহারুল আনোয়ার।

বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, আয়োজক কমিটির সদস্য-সচিব এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান। 

আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেন- বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তাজুল ইসলাম, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন জনাব ফেরদৌস রহমান এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. গাজী মাজহারুল আনোয়ার। 

এর আগে, দিবসটিকে কেন্দ্র করে আয়োজিত দুই দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিন মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করা হয় এবং একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য। 

এসময় উপস্থিত ছিলেন,  বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয় প্রক্টর, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদকসহ শিক্ষক সমিতির অন্যান্য নেতৃবৃন্দ। এসময় আরও উপস্থিত ছিলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ এবং বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ। এছাড়াও মঙ্গলবার সন্ধ্যায় শহীদ মিনার প্রাঙ্গণে আবৃতি, দেশাত্মবোধক গান ও গণসঙ্গীত এর আয়োজন করা হয়।

বিডি প্রতিদিন/২১ ফেব্রুয়ারি ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর