২২ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:২৯

কুবিতে ভর্তি পরীক্ষা শুক্র ও শনিবার

কুমিল্লা প্রতিনিধি

কুবিতে ভর্তি পরীক্ষা শুক্র ও শনিবার

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেনির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে শুক্রবার। 'এ' ও 'বি' শুক্রবার এবং শনিবার 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত 'এ' ইউনিট এবং বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মজিবুর রহমান মজুমদার জানান, বিশ্ববিদ্যালয়সহ ১৭টি শিক্ষা প্রতিষ্ঠানকে পরীক্ষার কেন্দ্র করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয় ব্যতীত বাকি কেন্দ্রগুলো বিশ্ববিদ্যালয় সংলগ্ন কোটবাড়ি এলাকা ও কুমিল্লা শহরে অবস্থিত। তবে ইংরেজি মাধ্যমে পরীক্ষাদানে আগ্রহী পরীক্ষার্থীরা অন্য যেই কেন্দ্রেই তার রোল নম্বর থাকুক না কেন, শুধুমাত্র কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। 

প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষায় শৃঙ্খলার জন্য পাঁচজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। এছাড়া পরীক্ষাকে কেন্দ্রে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়ন থাকবে। শৃঙ্খলা রক্ষায় বিশ্ববিদ্যালয় বিএনসিসি প্লাটুন ও রোভার স্কাউটের সদস্যরাও নিয়োজিত থাকবেন। 

এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ৫৩ জন শিক্ষার্থী। ৬টি অনুষদের অধীনে মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৫৪ হাজার ৮০৯ জন শিক্ষার্থী। 'এ' ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ৭টি বিভাগে মোট ৩৫০টি আসনের বিপরীতে আবেদন করেন ২৩ হাজার ৬২৫ জন, 'বি' ইউনিটে (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) ৮টি বিভাগে ৪৫০টি আসনের বিপরীতে ১৯ হাজার ৩৭২ জন ও 'সি' ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) ৪টি বিভাগে ২৪০টি আসনের বিপরীতে ১১ হাজার ৮১২ জন শিক্ষার্থী। 

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.cou.ac.bd) ও হেল্পলাইন-০১৫৫৭-৩৩০৩৮১/০১৫৫৭-৩৩০৩৮২ জানা যাবে। 

উল্লেখ্য, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ হবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১২তম ব্যাচ। গত বছরের ১৭ ও ১৮ নভেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের অস্থিতিশীল পরিস্থিতির কারণে গত ৬ নভেম্বর তা স্থগিত করা হয়। ৩১ জানুয়ারি নতুন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী যোগদান করে তার প্রথম কার্য দিবসেই ভর্তি পরীক্ষার এ তারিখ নির্ধারণ করেন।

বিডি প্রতিদিন/২২ ফেব্রুয়ারি ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর