২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৪৯

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে উত্তাল রাবি

কোটা পদ্ধতি সংস্কার ও মেধার যোগ্যতা মূল্যায়নের দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আবারও মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হাজারো শিক্ষার্থী। 

রবিবার সকাল ১০টা থেকেই সাধারণ শিক্ষার্থীরা গ্রন্থাগারের সামনে জমায়েত হতে থাকে হাজার হাজার শিক্ষার্থী। পরে সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে মানবন্ধন কর্মসূচি পালন করেন তারা।

এসময় মানববন্ধন কর্মসূচিতে সংহতি জানিয়ে মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান ও ইতিহাস বিভাগের শিক্ষার্থী সালাউদ্দিন সায়েম বলেন, ‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে আজ এ কোটা বৈষম্য থাকতো না। আমরা চাই না কোটা পদ্ধতি বাতিল হোক, আমরা চাই কোটা পদ্ধতির সংস্কার হোক। মুক্তিযোদ্ধারা তাদের নিজের স্বার্থে যুদ্ধ করেনি, তারা সাধারণ জনগণের জন্য যুদ্ধ করেছে, তারা বৈষম্যহীন সমাজ গড়তে যুদ্ধ করেছিল।’

মানববন্ধন শেষে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে। মানববন্ধন থেকে কোটা পদ্ধতি সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনাসহ কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলো মেধায় নিয়োগ দেয়া, চাকরিতে নিয়োগ পরীক্ষায় কোটাসুবিধা একাধিক বার নয়, কোটায় কোন বিশেষ নিয়োগ পরীক্ষা নয় এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করতে হবে।

মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুচিতা রায়ের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন ইংরেজি বিভাগের গোলাম মোর্শেদ, দর্শন বিভাগের মামুনুর রশিদ, সুমাইয়া রহমান, ফিরোজ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের রাশেদুল ইসলাম মুবিন, অর্থনীতি বিভাগের জুয়েল মামুন, ইসলামিক স্টাডিজ বিভাগের মমিনুল ইসলাম, মাসুম মোন্নাফ, ইতিহাস বিভাগের ইন্দ্রজিৎ, সমাজকর্ম বিভাগের ফজলে রাব্বি, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের খাদিজা আক্তার প্রমুখ।

মানববন্ধন থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারি দেয়া হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সহস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

বিডি প্রতিদিন/ ২৫ ফেব্রুয়ারি, ২০১৮/ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর