২৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৩০

শাবিতে র‌্যাগিংয়ের ঘটনায় ২ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

শাবিতে র‌্যাগিংয়ের ঘটনায় ২ শিক্ষার্থী আজীবন বহিষ্কার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) র‌্যাগিংয়ের ঘটনায় সিভিল এন্ড ইনভায়রনমেন্টাল  ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিইই) দুই শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করাসহ ২১ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। এদিকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরিক্ষায় ভর্তি জালায়াতি করার অভিযোগে এফইটি বিভাগের একজনকে আজীবন বহিষ্কার করা হয়। এছাড়া সহপাঠীকে ছুরি দিয়ে আঘাত করায় সিএসই বিভাগের ২০১৩-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রাসেল পারভেজকেও আজীবন বহিষ্কার করা হয়।  

র‌্যাগিংয়ের ঘটনায় দুই জনকে দুই বছরের জন্য বহিষ্কারসহ দশ হাজার টাকা করে জরিমানা, এক জনকে এক বছরের জন্য বহিষ্কারসহ দশ হাজার টাকা জরিমানা, পাঁচ জনকে ছয় হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ, নয় জনকে তিন হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ এবং ২ জনকে শুধু সতর্কীকরণ করা হয়। সাজাপ্রাপ্তদের মধ্যে ২০ জন সিইই বিভাগের এবং একজন পিএসএস বিভাগের শিক্ষার্থী। 

আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ২০৭ তম সিন্ডিকেট সভায় শৃঙ্খলা কমিটির সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয়া হয়। 

এদিকে এই ঘটনায় সিইই বিভাগের শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে অবস্থান কর্মসূচি নেয়। এসময় তারা রাস্তা অবরোধ করে বাস চলাচল বন্ধ করে।

শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের উপর জিরো টলারেন্স আরোপ করা আছে। র‌্যাগিংয়ের সাথে জড়িত কাউকে কোন ভাবেই ছাড় দেওয়া হবে না। 

উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি সিভিল এন্ড ইনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন শিক্ষার্থীদের অর্ধনগ্ন করে র‌্যাগ দেয়ার ঘটনায় ২০ ফেব্রুয়ারি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত কমিটির কমিটির প্রতিবেদনের ভিত্তিতে শৃঙ্খলা কমিটির সুপরিশে সিন্ডিকেট সভায় এ সাজা দেয়া হয়। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর