১৮ মার্চ, ২০১৮ ২১:১১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গাছ কেটে পাচার!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গাছ কেটে পাচার!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সংলগ্ন এলাকার শতাধিক গাছ কেটে খালের মধ্যে আড়াআড়ি বাঁধ দিয়ে পানির মধ্যে ভাসিয়ে নেওয়া হচ্ছে। গত কয়েকদিন ধরে কাটা হচ্ছে এসব বনজ গাছ। ফলে বনজ সম্পদ হুমুকির মুখে পড়লেও নির্বিকার চবির নিরাপত্তা দপ্তর।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চবির দক্ষিণ-পশ্চিম ক্যাম্পাসের বেশ কিছু পাহাড় থেকে কাটা হচ্ছে গাছ। জীববিজ্ঞান অনুষদ হয়ে দক্ষিণ দিকে একটু গেলেই দেখা মিলবে অনেক পড়ে থাকা কাটা গাছ। এরপর আরেকটু এগিয়ে গেলে দেখা যাবে কাটা গাছের স্তুপ। এছাড়াও বোটানিক্যাল গার্ডেনের পিছনের খাল দিয়ে ভাসিয়ে নেওয়া হচ্ছে বেশ কিছুু বড় বড় গাছ। গাছগুলো নন্দির হাট সড়ক হয়ে বিভিন্ন স’মিলে সরবরাহ দেওয়া হয় বলে অভিযোগ পাওয়া গেছে।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের উত্তর-পশ্চিম সীমান্তেও কাটা হচ্ছে গাছ। নেই কোন প্রশাসনিক তদারকি। বিশ্ববিদ্যালয় ও তৎসংলগ্ন এলাকার দুর্বৃত্তরা গাছগুলো কেটে কেন্দ্রীয় খেলার মাঠ ও সুইচ গেইট এলাকা দিয়ে এসব গাছ পাচার হয় বলে জানা গেছে।  

বিশ্ববিদ্যালয় এস্টেট শাখার প্রশাসক প্রফেসর ড. মো. তৌহিদ হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘যতটুকু জানি গাছগুলো ব্যক্তিগত প্রজেক্টের। যেহেতু অভিযোগ উঠেছে তাই খতিয়ে দেখা হচ্ছে।’ 

এ প্রসঙ্গে নিরাপত্তা দপ্তরের প্রধান বজল আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘গাছ কাটা বন্ধ করা হয়েছে। এখন সেখানে নিরাপত্তাও জোরদার করা হয়েছে।’

এদিকে, বনজ সম্পদ নষ্ট করে আদা চাষ করার জন্য প্রায় সময় পাহাড়ে আগুন লাগিয়ে দিচ্ছে স্থানীয় এলাকাবাসী। এসব বিষয়ে কোনো ধরনের দৃশ্যমান পদক্ষেপ নিতে পারছেন না বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিডি-প্রতিদিন/১৮ মার্চ, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর