২৪ মার্চ, ২০১৮ ০০:০৬

ইউজিসিকে কটাক্ষ করে শিক্ষকের ফেসবুক পোস্টে তোলপাড়

নিজস্ব প্রতিবেদক

ইউজিসিকে কটাক্ষ করে শিক্ষকের ফেসবুক পোস্টে তোলপাড়

ইবির সহকারী অধ্যাপক আলতাফ হোসাইন রাসেল

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-কে নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক সহকারী অধ্যাপকের ফেসবুক পোস্টে তোলপাড়ের সৃষ্টি হয়েছে। ওই শিক্ষকের নাম আলতাফ হোসাইন রাসেল। তিনি পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন। 

দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর তদারক সংস্থা ইউজিসিকে নিয়ে তার মন্তব্যকে কটাক্ষ ও নেতিবাচক হিসেবে আখ্যা দিয়ে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন অনেকেই।

জানা যায়, গত ২২ মার্চ রাত ৭টা ৫১ মিনিটে শিক্ষক আলতাফ হোসাইন রাসেল তার ফেসবুক টাইমলাইনে একটি পোস্ট দেন। সেখানে তিনি লেখেন- 'ইউজিসি বর্তমানে এমন একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে যে বিশ্ববিদ্যালয়ে কোথাও কোন গর্ত পেলে গর্তটা ভরাট না করে আরও গভীর করার চেষ্টা করে। তিনি আরও লিখেছেন- 'বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন দিয়েছে সরকার; ইউজিসি এই কথা ভুলে বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে সীমানা ছাড়িয়ে কাজ করার চেষ্টা করে।' 

ইউজিসি তদারক সংস্থা হিসেবে কাজ করলেও আলতাফ হোসাইন রাসেলের এ মন্তব্য অসঙ্গতিপূর্ণ ও পক্ষপাতমূলক হিসেবেই দেখছেন বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষকরা। আলতাফ হোসাইন রাসেল আরও লেখেন- 'প্রত্যেকটা বিশ্ববিদ্যালয়ের আলাদাভাবে যেমন একজন করে ট্রেজারার থাকেন তেমন সবগুলো বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ট্রেজারার ব্যতিত ইউজিসি কিছুই না।' 

শিক্ষক আলতাফ হোসাইন রাসেলের এমন মন্তব্যে ইউজিসিকে হেয় প্রতিপন্ন করা হয়েছে বলেই মনে করছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। একইসাথে তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন কেউ কেউ।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ইউজিসিকে জড়িয়ে ফেসবুকে লেখার বিষয়টি আমি শুনেছি। ইউজিসিকে নিয়ে এমন বক্তব্য করলে সেটি অবশ্যই ভিত্তিহীন। কারণ এখন ইউজিসি অনেক শক্তিশালী। একজন শিক্ষকের কাছ থেকে এমন মন্তব্য মেনে নেওয়া যায় না। এ ব্যাপারে কেউ অভিযোগ করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষক আলতাফ হোসাইন রাসেল এ ব্যাপারে বলেন, প্রত্যেক মানুষই স্বাধীন। আমার মতামত থাকতেই পারে। সেটিই আমি প্রকাশ করেছি। আমি গঠনমূলক সমালোচনা করেছি। এটাকে অনেকে নেতিবাচক হিসেবে নিয়েছেন। তবে এটি নেতিবাচক নয়।

বিডি প্রতিদিন/২৪ মার্চ ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর