২ এপ্রিল, ২০১৮ ১৬:০৬

ইবিতে দিনব্যাপী শাস্ত্রীয় সঙ্গীত কর্মশালা

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ইবিতে দিনব্যাপী শাস্ত্রীয় সঙ্গীত কর্মশালা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দিনব্যাপী শাস্ত্রীয় সঙ্গীত কর্মশালা-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইন ও শরীয়াহ অনুষদের কনফারেন্স রুমে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। দেশরত্ন শেখ হাসিনা হলের আয়োজনে বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। এসময় বিশেষ অতিথি ছিলেন আইন ও শরীয়াহ অনুষদের ডিন অধ্যাপক ড. রেবা মন্ডল। এছাড়া আরও উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, অধ্যাপক ড. শাহজাহান মন্ডল, ছাত্রলীগের সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম, ইবি প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন রুদ্র প্রমুখ। কর্মশালাটির সঞ্চালনা করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী শ্রাবন্তী দাস।

কর্মশালায় ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী পন্ডিত শ্যামসুন্দর গোস্বামী ও ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত তবলা শিল্পী শুভ্রাংশু চক্রবর্তী প্রশিক্ষণ প্রদান করেন। বিশ্ববিদ্যালয়ের শতাধিক সঙ্গীতানুরাগী শিক্ষার্থী এ কর্মশালায় অংশ নেন।

দেশরত্ন শেখ হাসিনা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, আমার হলের পক্ষ থেকে শাস্ত্রীয় সঙ্গীত কর্মশালার আয়োজন করতে পেরে আমি আনন্দিত। এই কর্মশালার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সংগীতানুরাগী শিক্ষার্থীরা সঙ্গীত বিষয়ে জ্ঞান লাভ করতে পারবে। 

প্রধান অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা বলেন, ‘যে কোনো বিষয়ে প্রতিষ্ঠা লাভ করতে হলে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। বিশেষ করে সংস্কৃতি, ক্রীড়া ও গবেষণার ক্ষেত্রে প্রশিক্ষণ অপরিহার্য। আজকের এ প্রশিক্ষণের মধ্যদিয়ে প্রশিক্ষণার্থীরা সঙ্গীত বিষয়ে যে জ্ঞান অর্জন করছে এবং সেই অর্জিত জ্ঞান ভবিষ্যত জীবনে কাজে লাগিয়ে তারা প্রতিষ্ঠিত শিল্পী হবে বলে আমি আশা রাখছি।’

বিডি প্রতিদিন/০২ এপ্রিল ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর