২ এপ্রিল, ২০১৮ ২২:১০

রাবিতে বিজ্ঞানাগারে আগুন, দেড় কোটি টাকার সরঞ্জাম পুড়ে ছাই

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

রাবিতে বিজ্ঞানাগারে আগুন, দেড় কোটি টাকার সরঞ্জাম পুড়ে ছাই

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একটি বিজ্ঞানাগারে কাজ করার সময় আগুন লেগে পুড়ে গেছে ল্যাবের অধিকাংশ সরঞ্জাম। সোমবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বিজ্ঞান ভবনে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনলজি বিভাগের বিজ্ঞানাগারে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এসময় ওই ল্যাবের মাস্টার্সের চার শিক্ষার্থী কাজ করছিলেন। তবে তাদের সঙ্গে কোনো শিক্ষক উপস্থিত ছিলেন না। 

ওই চার শিক্ষার্থীর একজন রেজোয়ানা শারমিন লিয়া বলেন, সোমবার সন্ধ্যায় আমরা বিজ্ঞানাগারে লেমিনার এয়ারফ্লোয়ারে কাজ করছিলাম। এসময় গবেষণার সরঞ্জাম পরিষ্কার করতে গিয়ে অ্যালকোহলের সঙ্গে স্পিরিট ল্যাম্পের আগুন লেগে যায়। আমরা পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করি। কিন্তু পানি দিতেই আগুনের মাত্রা আরও বেড়ে যায়। দাউদাউ করে আগুন পুরো বিজ্ঞানাগারে ছড়িয়ে পড়ে। এসময় আমরা কার্বন ডাই অক্সাইডের ফায়ার এক্সটিংগুইশার দিয়ে আগুন নেভাতে চেষ্টা করেও ব্যর্থ হই। তখন আমরা সেখান থেকে দ্রুত বেরিয়ে আসি। 

আরেক প্রত্যক্ষদর্শী শিক্ষার্থী রওশন অয়ন জানান, বিজ্ঞানাগারে আগুন লাগার সঙ্গে সঙ্গে পুরো কক্ষটি অন্ধকার হয়ে যায়। আমরা বিজ্ঞানাগার থেকে বের হয়ে এসে চিল্লাচিল্লি করি। কিন্তু আমাদের ভবনের আশেপাশে কেউ ছিল না। আমরা ফোন করে শিক্ষকদের বিষয়টি জানাই। পরে শিক্ষকরা ফায়ার সার্ভিসে খবর দেন। সাড়ে সাতটার দিকে ফায়ার সার্ভিসের দুটি গাড়ি এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। রাত আটটার দিকে তারা আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসেন। ততক্ষণে বিজ্ঞানাগারে থাকা কম্পিউটার, রেফ্রিজারেটর, মাইক্রোস্কোপ ও বিভিন্ন রাসায়নিক দ্রব্যসহ অধিকাংশ গবেষণা যন্ত্রাংশ পুড়ে ধ্বংস হয়ে যায়।

ওই বিভাগের অধ্যাপক বিশ্বনাথ শিকদার জানান, ল্যাবে প্রায় তিন কোটি টাকার সরঞ্জাম ছিল। এর অধিকাংশই আগুনে পুড়ে গেছে। ধারণা করা হচ্ছে- দেড় থেকে দুই কোটি টাকার যন্ত্রপাতি ধ্বংস হয়ে গেছে।

বিডি প্রতিদিন/০২ এপ্রিল ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর