১২ এপ্রিল, ২০১৮ ১৩:৩০

যে ৫ দাবি রেখে আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক

যে ৫ দাবি রেখে আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা

ছবি: আবু তাহের খোকন

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত কোটা ব্যবস্থা বাতিলের সিদ্ধান্ত মেনে নিয়ে আন্দোলন স্থগিত করেছেন কোটা সংস্কারের দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে আসা শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। 

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন কমিটির নেতারা। এ সময় প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানানোর পাশাপাশি ৫টি দাবি বাস্তবায়নেরও কথা জানান তারা। দাবিগুলো হলো:

১. সারা বাংলার মেধাবী শিক্ষার্থীদের প্রাণের দাবি 'কোটা সংস্কার' মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনা মেনে নেওয়ায় ছাত্রসমাজের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই। এবং মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার 'গেজেট' প্রকাশ করে অতি দ্রুত আমরা এর বাস্তবায়ন চাই।

২. গ্রেফতারকৃত আন্দোলনকারী সকল শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দিতে হবে।

৩. আন্দোলনে পুলিশি নির্যাতনে আহত সকল শিক্ষার্থীদের সু-চিকিৎসার ব্যয়ভার বহন করতে অতি দ্রুত আমাদের সঙ্গে যোগাযোগ করতে হবে।

৪. পুলিশ ও ঢাবি প্রশাসন অন্যায়ভাবে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর যে ৫টি মামলা করেছে তা প্রত্যাহার করতে হবে।

৫. আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের এবং নেতৃবৃন্দকে পরবর্তীতে কোনো হয়রানি করা হলে শিক্ষার্থীদের সাথে নিয়ে আবারও আন্দোলন করা হবে।

৬. আন্দোলনে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের যৌক্তিক দাবিতে সহমত পোষণ করা সকল শিক্ষক, সাংবাদিক ও বুদ্ধিজীবীদের ধন্যবাদ জানাচ্ছি। পরিশেষে আমাদেরএই আন্দোলনকে দেশ-বিদেশে পৌঁছে দেওয়ার জন্য সাংবাদিক ভাই-বোনদের অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

বিডি-প্রতিদিন/১২ এপ্রিল, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর