শিরোনাম
১২ এপ্রিল, ২০১৮ ১৯:২১

'নবীনবরণ কেবল উৎসব নয়, শিক্ষা দর্শনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ'

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

'নবীনবরণ কেবল উৎসব নয়, শিক্ষা দর্শনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ'

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান বলেছেন, এ বিশ্ববিদ্যালয়ে এক সময় মুক্ত চিন্তার শিক্ষক-শিক্ষার্থীদের পথচলা মোটেও নিরাপদ ছিল না। বর্তমান অবস্থার প্রেক্ষাপটে আমাদের নবীন শিক্ষার্থীরা অত্যন্ত সৌভাগ্যবান। আজকের এ নবীন বরণ কেবল নামেই একটি উৎসব নয়, এটি শিক্ষা দর্শনের গুরুত্বপূর্ণ অন্যতম অনুষঙ্গ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মত আয়োজিত কলা ও মানববিদ্যা অনুষদে ২০১৭-১৮ সেশনে ১৬টি বিভাগ ও ইনস্টিটিউটে ভর্তিকৃত শিক্ষার্থীদের নবী নবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় কলা ও মানববিদ্যা অনুষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত নবীনবরণ অনুষ্ঠানে অতিথি ছিলেন চবির উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। চবির কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ উপাচার্য প্রফেসর ড. শিরিণ আখতার, শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মহীবুল আজিজ, প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, নবীন শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন ইংরজি বিভাগের ছাত্রী ফৌজিয়া ইউসুফ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মাছুম আহমেদ এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক সুলতানা সুকন্যা বাশার। দিনব্যাপী অনুষ্ঠিত অনুষ্ঠানের দ্বিতীয় অধিবেশনে ছিল বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের শিক্ষার্থীদের পরিবেশনায় সংগীত, নৃত্য, আবৃত্তি, নাটক, গীতিআলেখ্য, কবিগান ও ব্যান্ড সংগীত। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের প্রায় দেড় হাজার নবীন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ইউজিসি প্রফেসর আবদুল মান্নান বলেন, ‘একজন বঙ্গবন্ধুর একটি আহ্বানে মহান মুক্তিযুদ্ধে এ দেশের খেটে খাওয়া সাধারণ মানুষ সর্বোপরি ত্রিশ লক্ষ ছাত্র-জনতা জীবন উৎসর্গ করেছেন, দু’লক্ষ মা-বোন সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন। তরুণদেরকে স্বাধীন বাংলাদেশের এ বাস্তবতা হৃদয়ঙ্গম করে স্বদেশপ্রেমে জীবন উৎসর্গ করার মানসিকতা সৃষ্টি হতে হবে। তিনি বর্তমান বাংলাদেশের উন্নয়ন-অগ্রতির চিত্র তুলে ধরে এ ধারাকে অধিকতর বেগবান করতে তরুণ প্রজন্মকে নতুন জ্ঞানের অনুসন্ধানী হতে হবে।’

চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘বাংলা নামক এ জনপদে তিন হাজার বছরের ইতিহাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম স্বাধীন বাঙালি রাষ্ট্রনায়ক। নিজ মেধা, প্রজ্ঞা ও দূরদর্শী নেতৃত্বের গুণাবলী দিয়ে বিশ্ব দরবারে এ মহান নেতা বাঙালি জাতিকে পরিণত করেছেন বীরের জাতি হিসেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নত, সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের লক্ষ্যে দেশ-জাতিকে একটি শিক্ষা দর্শন উপহার দিয়েছেন।  

তিনি বলেন, সকল সীমাবদ্ধতা অতিক্রম করে আমাদের তরুণ শিক্ষার্থীদের প্রধানমন্ত্রী ঘোষিত শিক্ষা দর্শন ‘আধুনিক বিজ্ঞানমনস্ক গুণগত শিক্ষা‘ এর সফল বাস্তবায়নে দায়িত্বশীল হতে হবে।’

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর