Bangladesh Pratidin

প্রকাশ : ২৫ এপ্রিল, ২০১৮ ১৬:২২ অনলাইন ভার্সন
র‌্যাগিংয়ের দায়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষার্থী বহিষ্কার
নিজস্ব প্রতিবেদক, বরিশাল
র‌্যাগিংয়ের দায়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষার্থী বহিষ্কার

জুনিয়র শিক্ষার্থীদের উত্যক্ত ও উৎপীড়নের দায়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ৩ শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। 

গত শনিবার বরিশাল বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিয়াজোঁ অফিসে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৫৪তম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। 

বহিষ্কৃত ৩ শিক্ষার্থীরা হলেন কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নুসরাত জাহান শিফা (শ্রেণিরোল-১৭ CDM ০০৫)) কল্যান হালদার (শ্রেণি রোল-১৭ CDM ০০৭)এবং মো. নাজমুল হাসান (শ্রেণি রোল-১৭ CDM ০১০)।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ‘র‌্যাগিং’শব্দটি পরিহার করে এর বাংলা প্রতিশব্দ ‘উত্যক্ত ও উৎপীড়ন’ শব্দ ব্যবহার এবং এ জাতীয় হয়রানি ও উৎপীড়নমূলক কর্মকাণ্ডের বিষয়ে ‘জিরো টলারেন্স’ নীতি অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়। 

সভায় জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষের শিক্ষার্থীদের সম্প্রতি একই বিভাগের ২য় বর্ষের ৩ শিক্ষার্থী ‘উত্যক্ত ও উৎপীড়ন’ করে বলে অভিযোগ ওটে। এ ঘটনায় বিভাগীয় একাডেমিক কমিটি ও ডীনের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন বিস্তারিত আলোচনা শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই ৩ শিক্ষার্থীকে ১ বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়। 

শিক্ষার্থীদের ‘উত্যক্ত ও উৎপীড়ন’ এর ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে সতর্ক করার জন্য অভিযুক্তদের শাস্তির বিষয়টি নোটিশ আকারে বোর্ডে টাঙিয়ে দেয়ারও সিদ্ধান্ত হয় ৫৪তম সিন্ডিকেট সভায়।

বিডি-প্রতিদিন/২৪ এপ্রিল, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow