Bangladesh Pratidin

প্রকাশ : ১৫ জুলাই, ২০১৮ ১৫:১৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৫ জুলাই, ২০১৮ ১৫:৩৯
ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা জাবির ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা জাবির ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের

সরকারি চাকুরিতে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। আজ রবিবার বিভাগটিতে কোনো ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। অবিলম্বে কোটা ব্যবস্থা সংস্কারের দাবি আদায়ের জন্য অন্যান্য বিভাগগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বিভাগটির শিক্ষার্থীরা।

ক্লাস পরীক্ষা বর্জনের কর্মসূচি থাকায় আজ রবিবার বিভাগটিতে হাতে গোনা কিছু শিক্ষার্থীকে ঘুরতে দেখা যায়। শিক্ষকরা বিভাগে আসলেও শিক্ষার্থীদের উপস্থিতি না থাকায় কোনো ক্লাস অনুষ্ঠিত হয়নি।

তাছাড়া, বিভাগের ৪২তম আবর্তনের একটি টিউটোরিয়াল পরীক্ষা সকাল ১১টায় এবং ৪৭তম আবর্তনের দুটি টিউটোরিয়াল পরীক্ষা থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা বিভাগে এসে তা বর্জন করে।

এদিকে কোটা সংস্কার আন্দোলনে সমর্থন জানিয়ে ক্লাস পরীক্ষা বর্জন ও কর্মসূচিতে যোগদান করতে গেলে বিভাগটির ৪৬তম আবর্তনের শিক্ষার্থী জিসান মাহমুদের মুঠোফোন ভেঙে দেয় কতিপয় ছাত্রলীগ কর্মী।

শিক্ষার্থীরা বলেন, আমরা পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে এসেছিলাম। কিন্তু এমন যৌক্তিক দাবি আদায়ের জন্য আমরা বিভাগের সকল সাধারণ শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করেছি।

ইতিহাস বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, কোটা সংস্কার একটা যৌক্তিক দাবি। দেশের একজন সচেতন নাগরিক ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে এর প্রতি পূর্ণ সমর্থন আছে। প্রজ্ঞাপন না হওয়া ও বিনা দোষে আটককৃতদের মুক্তি না দেওয়া পর্যন্ত এ আন্দোলন চালিয়ে যাওয়া উচিত বলে মনে করি।

ইতিহাস বিভাগের অন্যান্য শিক্ষার্থীরা বলেন, সারা দেশে কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে যে আন্দোলন চলছে এবং কোটা আন্দোলনকারীদের উপর হামলার বিচার ও কোটা আন্দোলনের নেতাদের নিঃশর্ত মুক্তির দাবিতে আমাদের ক্লাস পরিক্ষা বর্জন করেছি। আমরা চাই, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগগুলোও আমাদের সাথে সহমত প্রকাশ করে ক্লাস পরীক্ষা বর্জন করুক।

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow