১৬ জুলাই, ২০১৮ ১৯:৫৩

চবিতে দেশের প্রথম গণমাধ্যম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ

চবিতে দেশের প্রথম গণমাধ্যম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে দেশে প্রথমবারের মতো গণমাধ্যম , যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে ' মিডিয়া, কমিউনিকেশন এন্ড জার্নালিজমঃ প্রসপেক্টস অ্যান্ড চ্যালেনজেস ইন বাংলাদেশ অ্যান্ড বিয়ন্ড' শীর্ষক  তিন দিনের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে মঙ্গলবার। এই সম্মেলনে দেশ-বিদেশের ৭২ জন গবেষক ৫০টিরও বেশি  প্রবন্ধ উপস্থাপন করবেন। যেখানে তারা বাংলাদেশ ও বহির্বিশ্বের গণমাধ্যম ,যোগাযোগ ও সাংবাদিকতার সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহের নানা বিষয় তুলে ধরবেন।

সোমবার দুপুর ২টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আন্তর্জাতিক এ সম্মেলন কমিটির সম্পাদক শাহাব উদিদ্দন নিপু। এছাড়াও উপস্থিত ছিলেন সম্মেলন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্ল্যাহ, বিভাগের সভাপতি আবুল কালাম আজাদ।

সংবাদ সম্মেলনে শাহাব উদ্দিন আরো  জানান, তিন দিনের এই আন্তর্জাতিক সম্মেলনকে ৩টি প্ল্যানারি ও ১৫ টি প্যারালাল অধিবেশনে ভাগ করা হয়েছে। যেখানে ১৩টি  নির্দিষ্ট বিষয়ের ওপর ১৩ টি প্যারালাল অধিবেশন অনুষ্ঠিত হবে। এছাড়া শিক্ষার্থীদের জন্যে নির্ধারিত দুইটি পৃথক অধিবেশনেও গবেষকরা তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন। 

ভারত, পাকিস্তান, নেপাল, ভূটান, চীন, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মোট ২৯ জন প্রবন্ধকারও সম্মেলনে অংশ নিবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা, রাজশাহী,  জাহাঙ্গীরনগর, জগন্নাথ, খুলনা, কুমিল্লা, ইউল্যাব, আইইউবি, বরেন্দ্র, ড্যাফোডিল ও পোর্ট সিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা গবেষণা প্রবন্ধ পাঠ করবেন।

এছাড়াও মঙ্গলবার সকাল ১০টা থেকে শুরু হবে তিন দিনের এ আন্তর্জাতিক সম্মেলন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু আনুষ্ঠানিকভাবে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। সভাপতিত্ব করিবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী । বৃহস্পতিবার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। তিন দিনের এই সম্মেলন বিশ্ববিদ্যালয়ের এ.কে খান আইন অনুষদে অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক এ গণমাধ্যম বিষয়ক সম্মেলনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ভারতের গণমাধ্যম ও যোগাযোগ গবেষক অধ্যাপক ড. বিপ্লব লৌহ চৌধুরী ও অধ্যাপক ড. সিএইচএসএন মূর্তি, রাশিয়ান অধ্যাপক ড. সের্গেহ দেভিদভ, চীনা অধ্যাপক ড. জিয়াওজি জু, মালয়েশিয়ান যোগাযোগ গবেষক অধ্যাপক ড. জমিলা হাজি আহমদ, নেপালের লক্ষণ দত্ত পান্ট, ভূটানের সাংবাদিক তাসহি দেমা, যুক্তরাজ্যের সাংবাদিক উলদোজ সোহরাবি লারকি, পাকিস্তানি অধ্যাপক ড. আবিদা এজাজ। 

বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, প্রথমবারের মতো এ গণমাধ্যম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন করতে গিয়ে আমাদের অনেক ভুল-ভ্রান্তি থাকতে পারে। সেগুলো আপনারা ক্ষমা সুন্দর দৃষ্ঠিতে দেখবেন বলে আশা প্রকাশ করছি।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর